Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

বহির্বিভাগে কোভিড পরীক্ষার অনুমতি পেল বেসরকারি হাসপাতালসমূহ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:২৬, ২১ মে ২০২০

প্রিন্ট:

বহির্বিভাগে কোভিড পরীক্ষার অনুমতি পেল বেসরকারি হাসপাতালসমূহ

অনুমতিপ্রাপ্ত বেসরকারি হাসপাতাল, ক্লিনিক অথবা ডায়াগনস্টিক সেন্টার সমূহের বহির্বিভাগে কোভিড-১৯ শনাক্তকরণের অনুমতি দেয়া হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর থেকে জারিকৃত এক অফিস আদেশে এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়।

অফিস আদেশে বলা হয়, কোভিড-১৯ শনাক্তকরণে স্বাস্থ্য অধিদপ্তর হতে আন্তঃবিভাগে আরটি-পিসিআর পরীক্ষার অনুমতিপ্রাপ্ত বেসরকারি হাসপাতাল বা ডায়াগনস্টিকস সমূহকে বহির্বিভাগে শর্তসাপেক্ষে নমুনা সংগ্রহ ও কোভিড-১৯ পরীক্ষা নিজস্ব ল্যাবরেটরিতে করার অনুমতি দেয়া হয়েছে। আইপিসি নিশ্চিতকরণসহ আন্তঃবিভাগে ভর্তিকৃত রোগীদের ও বহির্বিভাগে সংযুক্ত বর্ণনা মোতাবেক উক্ত আরটি-পিসিআর পরীক্ষাটি করতে হবে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষার ক্ষেত্রে সর্বোচ্চ মূল্য ও নির্ধারণ করে দিয়েছে সরকার। নির্দেশনা অনুযায়ী আন্তঃবিভাগ ও বহির্বিভাগে নমুনা সংগ্রহ এবং পরীক্ষা বাবদ সর্বোচ্চ ৩৫০০ টাকা নেয়া যাবে। এছাড়া যেসব বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক সমূহে আরটি-পিসিআর পরীক্ষার মাধ্যমে কোভিড-১৯ শনাক্তকরণের সুবিধা নেই তাদের নমুনা সমূহ অনুমতিপ্রাপ্ত বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সমূহে আলোচনার ভিত্তিতে পরীক্ষা করবে।

 

বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করার ক্ষেত্রেও সর্বোচ্চ মূল্য নির্ধারণ করা হয়েছে। সে ক্ষেত্রে যেসব বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক সমূহ বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করছে, সেসবের ক্ষেত্রে নমুনা সংগ্রহ বাবদ সর্বোচ্চ ১০০০ টাকা নেয়া যাবে। এছাড়া অনুমতিপ্রাপ্ত বেসরকারী হাসপাতাল ও ডায়াগনস্টিকসমূহকে নিজস্ব ল্যাবরেটরিতে সম্পাদিত সকল পরীক্ষা সমন্বিত রিপোর্ট আবশ্যিকভাবে ল্যাব কল সেন্টার ও ডিএইচআইএস ২ তে প্রেরণ করতে হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer