Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

বসেছে ১৩তম স্প্যান: দৃশ্যমান পদ্মা সেতুর ১৯৫০ মিটার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৩১, ২৫ মে ২০১৯

প্রিন্ট:

বসেছে ১৩তম স্প্যান: দৃশ্যমান পদ্মা সেতুর ১৯৫০ মিটার

পদ্মা সেতুর ১৩তম স্প্যান বসেছে, ফলে, সেতুর ১৯৫০ মিটার এখন দৃশ্যমান হচ্ছে। শনিবার সকালে পদ্মা সেতুর ১৪ ও ১৫ নম্বর খুঁটির ওপর ‘৩বি’ নম্বর এই স্প্যানটি বসানো হয়েছে। সকাল সাড়ে ৭টা থেকে স্প্যানটি বসানোর কাজ শুরু হয়, দেশী বিদেশী প্রকৌশলীরা খুব সহজেই দ্রুততম সময়ের মধ্যে এটি বসিয়ে দেন।

এর আগে শুক্রবার দুপুরে ‘৩বি’ নামের এই স্প্যানটি মাওয়া প্রান্তে ১৪ ও ১৫ নম্বর খুঁটির ওপর বসানোর কথা থাকলেও সেটা সম্ভব হয়নি। শুক্রবার সকাল থেকেই আকাশে মেঘলা থাকায় সকাল ৮টায় মাওয়ার বিশেষায়িত ওয়ার্কশপ থেকে স্প্যান নিয়ে ভাসমান ক্রেনের রওয়ানা দেওয়ার কথা থাকলেও তাতে বিলম্ব হয়। ২ ঘণ্টা ২০ মিনিট পর বেলা ১০টা ২০ মিনিটে এটি কুমারভোগের কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে রওয়ানা দেয়। সোয়া ১১টার দিকে ভাসমান ক্রেন স্প্যান নিয়ে ১৫ নম্বর খুঁটির কাছে পৌঁছে। এরপর এটি স্থাপনের প্রক্রিয়া শুরু হয়। অ্যাংকরিংয়ের পর দুপুর ২টায় জানানো হয় স্প্যানটি শনিবার বসনো হবে।

পদ্মা সেতুর প্রকৌশলী হুমায়ুন কবির জানান, স্প্যান নির্ধারিত পিলারের কাছে পৌঁছাতে বেশি সময় লেগে যায়। অ্যাংকরিং করার পর দেখা গেছে বাকি যে বেলা রয়েছে তাতে স্প্যান বসানোর পর পুরো কাজ সম্পন্ন করা সম্ভব নয়। তাই শনিবার সকালে এটি খুঁটির ওপর স্থাপন করা হবে।

তিনি বলেন, তখন স্প্যান বহনকারী ক্রেনটি ১৪ ও ১৫ নম্বর পিলারের মধ্যবর্তী স্থানে নোঙর করে রাখা হয়। পদ্মা সেতুতে রোডওয়ে স্লাব ও রেলওয়ে স্লাব বসানোর কাজ চলছে। এরই মধ্যে সেতুতে মোট ৩১২টি রেলওয়ে স্লাব ও ১৬টি রোডওয়ে স্লাব বসানো সম্পন্ন হয়েছে। বসানোর জন্য প্রস্তুত রয়েছে ২০০০ টি রেলওয়ে স্লাব ও ৮০০টি রোডওয়ে স্লাব। পুরো সেতুতে ২ হাজার ৯শ ৩১টি রোডওয়ে স্লাব আর ২ হাজার ৯শ ৫৯টি রেলওয়ে স্লাব বসানো হবে। মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডের ২৩টি স্প্যানের মধ্যে ১৩টি স্প্যান বসানো হলো বলেও জানান প্রকৌশলী।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer