Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

বলিভিয়ার সব মন্ত্রিকে পদত্যাগ করতে বলেছেন প্রেসিডেন্ট

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:০৫, ২৭ জানুয়ারি ২০২০

প্রিন্ট:

বলিভিয়ার সব মন্ত্রিকে পদত্যাগ করতে বলেছেন প্রেসিডেন্ট

ঢাকা : বলিভিয়ার অন্তবর্তী প্রেসিডেন্ট জিয়ানিন আনেজ তার সকল মন্ত্রিকে পদত্যাগ করতে বলেছেন। দেশটির সাধারন নির্বাচনের তিন মাসের অল্প সময় বেশি আগে তাদেরকে পদত্যাগ করতে বলা হলো। রোববার প্রেসিডেন্টের দপ্তরের এক বিবৃতিতে একথা বলা হয়। খবর এএফপি’র।

মে মাসের ৩ তারিখের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হিসেবে আনেজের ভোটে দাঁড়ানোর সিদ্ধান্তের প্রতিবাদে যোগাযোগমন্ত্রী রোক্সানা লিজারাগা পদত্যাগ করার মাত্র কয়েক ঘণ্টা পর এ বিবৃতি দেয়া হয়।
আনেজ বলেন, তিনি ‘যত দ্রæত সম্ভব’ ২০ সদস্যের নতুন মন্ত্রিপরিষদের নাম ঘোষণা করবেন।

গত ১২ নভেম্বর অন্তবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার সময় আনেজ বলেছিলেন, পূর্ণ মেয়াদে দায়িত্ব পালনের জন্য প্রেসিডেন্ট পদে ভোটে দাঁড়ানোর তার কোন আগ্রহ নেই।
কিন্তু শুক্রবার প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে তার নিজের নাম ঘোষণা দেয়ায় তিনি তার আগের অবস্থান থেকে সরে আসলেন।

প্রেসিডেন্টের দপ্তরের বিবৃতিতে বলা হয়, আনেজ ‘গণতান্ত্রিক ব্যবস্থায় উত্তরনের নতুন যুগের আগমন ধারায় সব মন্ত্রিকে পদত্যাগের কথা বলার সিদ্ধান্ত নিয়েছেন।’

এর মাত্র কয়েক ঘণ্টা আগে লিজারাগা প্রেসিডেন্ট আনেজ তার লক্ষ্য থেকে সরে আসায় অন্তবর্তী প্রেসিডেন্টের কঠোর সমালোচনা করেন। গত ১৩ নভেম্বর আনেজ লিজারাগাকে নিয়োগ দিয়েছিলেন।
লিজারাগা বলেন, আনেজের ওপর তার পূর্বসূরি ইভো মোরালেসের দলের খারাপ ছায়া পড়তে শুরু করেছে। গত অক্টোবরে অনুষ্ঠিত ভোটে তার বিতর্কিত পুন:নির্বাচনের বিরুদ্ধে তিন সপ্তাহের ব্যাপক বিক্ষোভে পর ১০ নভেম্বর তিনি পদত্যাগ করেন। অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটস জানায়, ওই নির্বাচনে ব্যাপক জালিয়াতি করা হয়।
লিজারাগা বলেন, দেশের জনগণ ‘আমাদেরকে যে ইঙ্গিত দিয়েছে তাতে বলা যায় এটি সঠিক পথ নয়।’

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer