Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

বলিউডের কোরিওগ্রাফার সরোজ খান আর নেই

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৭, ৩ জুলাই ২০২০

প্রিন্ট:

বলিউডের কোরিওগ্রাফার সরোজ খান আর নেই

দুঃসংবাদ যেন কোনো ভাবেই পিছু ছাড়ছে না বলিউডের। ফের একবার শোক সংবাদ মুম্বাইয়ের সিনেমা ইন্ডাস্ট্রির জন্য। এবার না ফেরার দেশে পাড়ি জমালেন বলিউডের খ্যাতনামা কোরিওগ্রাফার সরোজ খান।

জানা গেছে, ভারতীয় স্থানীয় সময় রাত ২ টা ৩০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। গত ২০ জুন শ্বাসকষ্টের জন্য তাকে মুম্বইয়ের বান্দ্রাতে গুরু নানক হাসপাতালে ভর্তি করা হয়। শুক্রবার হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তার।

কিংবদন্তি কোরিওগ্রাফার সরোজ খান ডায়াবেটিসে আক্রান্ত ছিলেন। হাসপাতালে ভর্তির পর তার করোনা ভাইরাসের পরীক্ষা করা হলেও সেই রিপোর্ট নেগেটিভ এসেছে। তার পরিবারে রয়েছেন, স্বামী বি সোহানলাল, ছেলে হামিদ খান এবং কন্যা হিনা খান এবং সুকিনা খান।

খ্যাতনামা এই কোরিওগ্রাফার তিনবার জাতীয় পুরষ্কার পেয়েছেন। বলিউডে বেশ কিছু অবিস্মরণীয় গানের কোরিওগ্রাফ করেছিলেন তিনি। চার দশকেরও বেশি সময়ের নিজের ক্যারিয়ারে ২০০০ এরও বেশি গানে কোরিওগ্রাফ করেছেন তিনি।

মাত্র ৩ বছর বয়সে ব্যাকগ্রাউন্ডে নৃত্যশিল্পী হিসাবে কাজ শুরু করেছিলেন সরোজ খান। ১৯৭৪ সালে গীতা মেরা নাম সিনেমায় কোরিওগ্রাফার হিসেবে আত্মপ্রকাশ ঘটান তিনি। ১৯৮৭ এর হাওয়া হাওয়াই থেকে শুরু করে দেবদাসের ডোলা রে ডোলাসহ একাধিক গানে তার অবদানে চিরকাল তাকে মনে রাখবে শিল্প জগত।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer