Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

বন্ধ ল্যাবের জন্য কম্পিউটার কেনা হলেও চালু হয়নি এখনো

রিদওয়ানুল ইসলাম, কুবি প্রতিনিধি

প্রকাশিত: ২১:১৫, ১১ সেপ্টেম্বর ২০১৯

প্রিন্ট:

বন্ধ ল্যাবের জন্য কম্পিউটার কেনা হলেও চালু হয়নি এখনো

কুমিল্লা :দুই বছরেরও অধিক সময় ধরে অব্যবহৃত অবস্থায় পড়ে আছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের কম্পিউটার ল্যাবটি। সম্প্রতি ল্যাবটির জন্য কম্পিউটার সামগ্রী, অফিস সরঞ্জামাদি ও আসবাবপত্রের স্পেশিফিকেশন ও প্রাক্কলন নির্ধারণ কমিটির মাধ্যমে ১৭ টি মনিটর কেনা হলেও এর নেই কোনো দৃশ্যমান অগ্রগতি।

জানা যায়, ২০০৯ সালে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের জন্য ২৬ টি কম্পিউটার নিয়ে এ ল্যাবটি তৈরি করা হয়। প্রথমদিকে ল্যাব তদারক কমিটির আওতায় এটি পরিচালিত হলেও পরে সামাজিক বিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগের জন্য এটি বরাদ্দ দেওয়া হয়। কিন্তু দীর্ঘদিন অব্যবহৃত অবস্থায় থাকায় এর অধিকাংশ কম্পিউটার সহ অন্যান্য যন্ত্রপাতি নষ্ট অবস্থায় পাওয়া যায়।

এদিকে গত ১৭ জুলাই বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে প্রেরিত একটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়,কম্পিউটার সামগ্রী, অফিস সরঞ্জামাদি ও আসবাবপত্রের স্পেশিফিকেশন ও প্রাক্কলন নির্ধারণ কমিটির মাধ্যমে ১৭ টি মনিটর কেনা হয়েছে।তবে নতুন এ কম্পিউটারগুলো সহ ল্যাবটি চালু করার কোনো দৃশ্যমান অগ্রগতি নেই। ফলে এ অনুষদের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা কম্পিউটার ভিত্তিক কোর্সের ব্যবহারিক জ্ঞান থেকে বঞ্চিত হচ্ছে।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী শুভ হাসান জানান, আমাদের বর্তমান সেমিস্টারে বেসিকস অফ কম্পিউটার নামে একটি কোর্স আছে। আমাদের ল্যাব সুবিধা না থাকায় এ কোর্সটির জন্য কেবল তাত্ত্বিক জ্ঞান অর্জনেই আমাদের সীমাবদ্ধ থাকতে হচ্ছে৷ ফলে আমরা কম্পিউটারের ব্যবহারিক জ্ঞান অর্জন থেকে বঞ্চিত হচ্ছি।

এ বিষয়ে সমাজ বিজ্ঞান অনুষদের ডিন ড. মাসুদা কামালের কাছে জানতে চাইলে তিনি জানান, `ল্যাবটি সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে আসে দুই বছর আগে, তখন থেকেই অচল দেখেছি। এর আগে আইটি সেকশনের অধীনে ছিলো। তবে এটি চালু করার জন্য ৩-৪ মাস আগে কিছু যন্ত্রাংশ চেয়ে পাঠিয়েছি প্রশাসনের কাছে। অল্প কিছু পেয়েছি, বাকিগুলো পেলেই ল্যাবটি সংস্কার করে চালু করা যাবে।`

তবে আইসিটি সেলে যোগাযোগ করা হলে আইসিটি সেলের কর্মকর্তা নাসির উদ্দীন জানান, সামাজিক বিজ্ঞান অনুষদের ল্যাবটি আইসিটি সেল বা ল্যাব তদারক কমিটির অধীনে নয়। ল্যাবটি বর্তমানে সামাজিক বিজ্ঞান অনুষদের তত্ত্বাবধানে আছে। এটা দেখভাল করার দায়িত্ব তাদেরই।

এদিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো: আবু তাহের জানান, `সামাজিক বিজ্ঞান অনুষদ থেকে ল্যাবের জন্য চাহিদা পেয়েছি। আরও কিছু অনুষদ-বিভাগ থেকেও চাহিদা এসেছে। সবগুলো একসাথে প্রকৌশল দপ্তরের নির্দেশনা নিয়ে টেন্ডার প্রক্রিয়ায় যাওয়া হবে।`
কবে নাগাদ ল্যাব চালুর কার্যক্রম সম্পন্ন হবে জানতে চাইলে তিনি বলেন, `আগামী সপ্তাহেই আমরা ডিনদের নিয়ে মিটিংয়ে বসবো। আশা করি এক মাসের মধ্যেই কাজ সম্পন্ন হবে।`

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer