Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধুর বায়োপিক: বিভিন্ন চরিত্রে চূড়ান্ত হলেন যারা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:০২, ৭ ফেব্রুয়ারি ২০২০

প্রিন্ট:

বঙ্গবন্ধুর বায়োপিক: বিভিন্ন চরিত্রে চূড়ান্ত হলেন যারা

ঢাকা : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক নির্মাণ করছেন বলিউড নির্মাতা শ্যাম বেনেগাল। এটি পুরাতন খবর। নতুন খবর হলো, এতদিন ভারত-বাংলাদেশের রাষ্ট্রীয় পর্যায়ে ঘুরপাক খেলেও এবার বঙ্গবন্ধুর বায়োপিকে বিভিন্ন চরিত্রে চূড়ান্ত করা হলো বাংলাদেশের একঝাঁক দেশসেরা অভিনেতা-অভিনেত্রীদের।

এ সংক্রান্ত কাজ, শুটিং লোকেশন, শিডিউল চূড়ান্ত, কস্টিউম তৈরিসহ আনুষ্ঠানিক নানা বিষয়ে সিদ্ধান্ত নিতে গত বুধবার ঢাকায় এসেছেন বলিউডের বায়োপিক-মাস্টার শ্যাম বেনেগাল। এসেই তিনি কে কোন চরিত্রে অভিনয় করবেন তার বেশকিছু উল্লেখযোগ্য চরিত্র চূড়ান্ত করেছেন। এছাড়াও আরও কয়েকদিন অডিশনের মাধ্যমে শিল্পী চূড়ান্ত করবেন তিনি।

বঙ্গবন্ধুর বায়োপিকে বঙ্গবন্ধুর মা সায়েরা খাতুন চরিত্রে কাজ করার বিষয়ে চূড়ান্ত হয়েছেন দেশের অন্যতম জ্যেষ্ঠ অভিনেত্রী দিলারা জামান। এছাড়াও এতে আরও চূড়ান্ত হয়েছেন, বঙ্গবন্ধুর এই বায়োপিকে খন্দকার মোশতাকের চরিত্রে অভিনয় করবেন দেশের আরেক বহুমাত্রিক অভিনেতা ফজলুর রহমান বাবু। ছবিতে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে অভিনয় করবেন অভিনেতা-নির্মাতা তৌকীর আহমেদ। দুজনেই বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে তথ্য মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, ছবিতে বাংলাদেশি অভিনেতাদের মধ্য থেকেই বঙ্গবন্ধু চরিত্রে থাকবেন। কিছু চরিত্রে বলিউড ও কলকাতার শিল্পীরাও থাকবেন। যার সবটুকুই চূড়ান্ত হবে দ্রুততম সময়ের মধ্যে। বাংলা ভাষায় নির্মিত হচ্ছে ছবিটি। তবে পর্দায় হিন্দি সাব-টাইটেল থাকবে।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার এই চলচ্চিত্রটির জন্য বাজেট নির্ধারিত হয়েছে ৩৫ কোটি টাকা। এই বাজেটের ৬০ ভাগ দিচ্ছে বাংলাদেশ ও ৪০ ভাগ ভারতের।

বায়োপিকটি নির্মাণে পরিচালক শ্যাম বেনেগালের সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য করেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্ব পেয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।

চলতি বছরের ১৭ মার্চ শততম জন্মবর্ষে পদার্পণ করবেন জাতির পিতা শেখ মুজিবুর রহমান। শুরু হবে মুজিববর্ষ। মুজিববর্ষের দিন থেকেই শুরু হবে সিনেমাটির শুটিং। ছবিটির কাজ চলতি বছরেই শেষ করে আগামী মার্চের আগেই আন্তর্জাতিকভাবে মুক্তি দেওয়া হবে

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer