Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

বগুড়ায় মন্ডপে চলছে আকর্ষণীয় প্রতিমা তৈরীর কাজ

আবদুল ওহাব বগুড়া প্রতিনিধি

প্রকাশিত: ১৩:৪০, ১ অক্টোবর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বগুড়ায় মন্ডপে চলছে আকর্ষণীয় প্রতিমা তৈরীর কাজ

ছবি : বহুমাত্রিক.কম

বগুড়া : এবার বগুড়ার ১২টি উপজেলায় প্রায় ৬ শতাধিক মন্ডপে অনুষ্ঠিত হবে হিন্দু সম্প্রদায়ের সর্বোবৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এ উপলক্ষে প্রতীমা তৈরীতে কারিগররা দিনরাত অক্লান্ত পরিশ্রম করছেন। তৈরী করছেন আকর্ষণীয় নানা প্রতীমা।

ইতিমধ্যে বিক্রিও শুরু হয়ে গেছে। কারিরগররা বলছেন এটাই তাদের ব্যবসায়িক উপযুক্ত সময়। তারা সারাবছর অলস সময় পার করলেও বছরের এসময়টাতেই উপার্জন বেশী হয়। তাই তাদের আনন্দ খুশী যেন এখন আকাশচুম্বি।

সোমবার ১ অক্টোবর জেলার বিভিন্ন স্থানে প্রতীমা তৈরীর কারখানাগুলোতে গিয়ে এমন তথ্য জানা যায়।

তারা জানান, প্রতীমা তৈরী ছাড়া তারা অন্য কোন কাজ জানেন না। তাছাড়া একাজে তারা অতি উৎসাহী ও পারদর্শী। কিন্তু সারাবছর প্রতীমা বিক্রি না হওয়ায় তাদের জীবন এবং জীবিকা চলে অনেকটা দুঃখে কষ্টে। কিন্তু বছরে দুর্গাপুজা ও কালীপুজার সময় তাদের ভরা মৌসুম। এসময় প্রতীমা বিক্রি বেশী হয় বলে তাদের আয় রোজগার বেশী হয়, সংসারও ভাল চলে। ফলে আনন্দের বন্য যেন তাদের হৃদয় ছুয়ে যায়।

প্রতীমা বিক্রেতা ও কারিগররা জানান, একটি প্রতিমা ১০ হাজার টাকা থেকে শুরু করে ৫০ হাজার টাকা পর্যন্ত বিক্রি করছেন। প্রকার , সৌন্দর্য্য ও আকর্ষণ ভেদে মুল্যের এ পার্থক্য হয়ে থাকে। আর শারদীয় দুর্গাপুজাকে কেন্দ্র করে হিন্দৃ সম্প্রদায়ের মাঝে আনন্দ ঘন পরিবেশ বিরাজ করায় এবং বছরে একটিমাত্র উৎসব হওয়ায় টাকার দিকে তোয়াক্কা করার সময় একেবারে নেই বললেই চলে। তাছাড়া দুর্গাপুজা উদযাপনের জন্য সরকারী আর্থিক সহায়তা প্রদান করায় তারাও অনেকটাই এখন স্ববলম্বী। তাই প্রতীমা ক্রেতা বিক্রেতা উভয়ই যেন আনন্দে আত্মহারা।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer