Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

ফ্রেঞ্চ ওপেন শিরোপা নোভাক জকোভিচের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৭:৪২, ১৪ জুন ২০২১

প্রিন্ট:

ফ্রেঞ্চ ওপেন শিরোপা নোভাক জকোভিচের

পারলেন না স্টোফানোস সিটসিপাস। দুর্দান্ত শুরুর পরও তাকে হার মেনে নিতে হয়েছে নোভাক জকোভিচের কাছে। তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই ফাইনাল নম্বর ওয়ান টেনিস তারকা জিতে নিয়েছেন ৩-২ গেমে। এটি সার্বিয়ান তারকার ১৯তম গ্র্যান্ড স্ল্যাম আর দ্বিতীয় ফ্রেঞ্চ ওপেন শিরোপা।

রোঁলা গারোয় শেষ বিকেলের ছায়া নেমেছিল। ঘড়ির কাঁটায় ম্যাচের বয়স প্রায় চার ঘণ্টা ছুঁয়েছিল বলেই আলো-আঁধারির এই খেলা! মধ্যাহ্নের তপ্ত রোদ অপরাহ্ণে গিয়ে যেমন তেজ হারায়। এই ম্যাচের গল্পও ঠিক তেমন। আর তাই দুর্দান্ত প্রতাপে শুরু করা জীবনের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ফাইনালটা সিটসিপাসের কাছে হয়ে থাকল হতাশার। ওদিকে জকো তখন ১৯ উদযাপনে বিভোর!

রাফা যুগে ফ্রেঞ্চ মুকুটের শিরোপা মাথায় পুরার সুযোগ মেলাই ভার। কাদা মাটির মাঠে এসে বরপুত্র ফেদেরারও হারিয়ে খুঁজেন নিজেকে। জকোভিচের বেলায়ও তাই। পাঁচ বছর আগে একবার শিরোপার উঠেছিল হাতে। আবারো সেই সুযোগ। কিন্তু প্রথম বারের মতো ফাইনাল খেলতে আসা গ্রিসের ছেলেটি যেভাবে শুরু করল, তাতে মনে হচ্ছিল ইতিহাস আরো অপেক্ষায় রাখবে সার্বিয়ান তারকাকে।

বেস লাইনে চরম আক্রমণাত্মক টেনিসার হিসেবে অসম্ভব সুখ্যাতি জকোভিচের। তবে রোলা গারোয় সিটসিপাসের শুরুতে ভিমড়ি খাওয়ার যোগাড়। জকো কোনোভাবে টেনেটুনে টাইব্রেকারে নিলেও সময় লেগেছে ৭২ মিনিট! তবুও শেষ রক্ষা করতে পারেননি নম্বর ওয়ান। সাডেন ডেথে গিয়ে সেটটা হেরে বসেন ৭-৬ গেমে।

শুরুতেই চালকের আসনে বসে সিটসির আত্মবিশ্বাস যেন পাহাড় সমান। তাই দ্বিতীয় সেটে পাত্তাই পেলেন না নোভাক জকোভিচ। মাত্র ৩২ মিনিটেই খেলা শেষ! দুই শূন্য সেটের স্পষ্ট লিডে অঘটনের অপেক্ষয় টেনিস বিশ্ব। অবাক নয়নে সবার নিমগ্ন দৃষ্টি নম্বর ওয়ানের বিরুদ্ধে এক নতুনের চোয়াল বদ্ধ লড়াই।

কথায় বলে ওস্তাদের মার শেষ বেলায়! দুর্দান্ত একটা লড়াইয়ের শেষ লাইনটাও যেনো মিলিয়ে গেল এই প্রবাদের সঙ্গে। দাপুটে সিটটিপাসের শটগুলো ক্রমেই ধারহীন হয়ে উঠেছিল। ততক্ষণে অভিজ্ঞ জকো নিজেকে শুধরে নিয়েছেন। ৬-৩ গেমে তৃতীয় সেটে জিতে লড়াইয়ে ফেরার আভাস। পরেরটায় তার আরো দাপুটে জয়।

সব ফাইনাল ধ্রুপদি হয় না। অনেক লড়াই হয়ে যায় একপেশে। এদিন অবশ্য তেমনটা হয়নি। হয়তো জকো সিটসির এই ম্যাচ রাফা-ফেডেক্সের ওই ফাইনালের তকমা পাবে না। তবুও বা কম কিসে! গ্রিসের ছেলেটা যে লড়ছেন প্রাণপণে। শেষ সেট ছিলো শেষের মতোই। তথাপি গ্র্যান্ড স্ল্যামটা কিংবদন্তি নিয়ে গেছেন ৬-৪ গেমে জিতে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer