Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

ফেসবুক-ইউটিউবের বিরুদ্ধে ফ্রান্সের মুসলিম সংগঠনের মামলা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৯, ২৬ মার্চ ২০১৯

প্রিন্ট:

ফেসবুক-ইউটিউবের বিরুদ্ধে ফ্রান্সের মুসলিম সংগঠনের মামলা

ঢাকা : ফ্রান্সের মুসলিমদের প্রতিনিধিত্বকারী সংগঠন ফ্রেঞ্চ কাউন্সিল অব দ্য মুসলিম ফেইথ(সিএফসিএম) ফেসবুক ও ইউটিউবের বিরুদ্ধে মামলা করেছে। নিউজিল্যান্ডে মসজিদে হামলার ফুটেজ ফেসবুক ও ইউটিউবে স্ট্রিম হওয়ায় এই দুই প্ল্যাটফর্মের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

সোমবার সংগঠনটি এই তথ্য জানায় বলে জানিয়েছে যুক্তরাজ্যের বার্তা সংস্থা রয়টার্স। সিএফসিএমের প্রেসিডেন্ট অব দ্য অবজারভেটরি অব ইসলামোফোবিয়া আব্দুল্লাহ জেকরি এটি নিশ্চিত করেছেন। হামলাকারী ব্রেনটন ট্যারেন্ট তার ফেসবুক প্রোফাইলে ১৭ মিনিট হামলার দৃশ্যটি লাইভস্ট্রিম করেন।

হামলার কয়েক ঘণ্টা পরও স্ট্রিম হওয়া ফুটেজটি ফেসবুক, টুইটার, অ্যালফাবেট করপোরেশনের মালিকানাধীন ভিডিও শেয়ারিং ওয়েবসাইট ইউটিউব এবং ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপে পাওয়া যায়।

গত ১৫ মার্চ নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরে আল নূর এবং লিনউড মসজিদে পরপর হামলা করে ৫০ জনকে নিহত এবং ৫০ জনকে আহত করেন ২৮ বছর বয়সী অস্ট্রেলীয় নাগরিক ব্রেনটন ট্যারেন্ট। হামলার ৩৬ মিনিট পর তাকে গ্রেপ্তার করতে সক্ষম হয় স্থানীয় পুলিশ।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন এটাকে সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করেন। পরে তিনি দেশটির সংসদের একটি বিশেষ অধিবেশনে বলেন, মসজিদে হামলাকারীকে সর্বোচ্চ শাস্তি ভোগ করতে হবে। তিনি অনেক কিছু ভাবতে পারেন কিন্তু কুখ্যাতি ছাড়া কিছুই পাননি। আমি কখনোই তার নাম মুখে নেবো না।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer