Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

ফের আটকে গেল যশোরে ভৈরব নদের খনন কাজ

কাজী রকিবুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৯, ২৯ মে ২০২০

প্রিন্ট:

ফের আটকে গেল যশোরে ভৈরব নদের খনন কাজ

ছবি- বহুমাত্রিক.কম

যশোর : ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে বৃষ্টিতে ভৈরব নদের যশোর শহর অংশে পানি জমে থাকায় বন্ধ হয়ে গেল খনন কাজ। একারণে চলতি বছরে আর খনন কাজ করা যাবে না। ২০২১ সালে নতুন করে টেন্ডার করে খনন কাজ শুরু করতে হবে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তৌহিদুল ইসলাম। তবে, এর মধ্যে পরিবেশ সৃষ্টি হয় তাহলে ভৈরব নদের কিছু অংশ খনন করে কাজ এগিয়ে রাখা হবে।

পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, যশোর শহর অংশের ভৈরব নদ খননের জন্যে টেন্ডার করে কাজ শুরুর সময় নির্ধারণ করা হয় ২০১৯ সালের ৬ আগস্ট। ২০২০ সালের ২০ জুন এ কাজ শেষ করার জন্য সময় বেঁধে দেয়া হয়। এ সময়ের মধ্যে শহরের কাঠের পুল থেকে যশোর সদর উপজেলার বিরামপুর পর্যন্ত চার কিলোমিটার দৈর্ঘ্য ও ৪৫ মিটার প্রস্ত খনন কাজ শেষ করতে হবে। কিন্তু চলতি বছরের জানুয়ারি মাসে ভৈরব নদ খনন কাজ শুরু করা হয়। কাজ শুরু করলেও বেশি দিন করা যায়নি।

করোনা ভাইরাসের কারণে মার্চের শেষে কাজ বন্ধ করে দেয়া হয়। এক মাস খনন কাজ বন্ধ রাখার পর রোজার মাসে ফের খনন কাজ শুরু করা হয়। এরই মধ্যে ২১ মে ঘুর্ণিঝড় আম্পানের প্রভাবে বৃষ্টি হওয়ায় ভৈরব নদের শহর অংশে পানি জমে যাওয়ায় আবারো খনন কাজ বন্ধ করা হয়েছে। এরপর খনন কাজ আর শুরু করা হয়নি। তবে আগামী ২০ জুন কাজের মেয়াদ শেষ হলেও খনন কাজ আর শুরু করা যাবে না বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তৌহিদুল ইসলাম জানান, আম্পান ঝড় ও অনেক বৃষ্টি হওয়ায় ভৈরব নদের শহর অংশে যে পরিমান পানি জমেছে সেখানে স্কেভেটর দিয়ে খনন কাজ করা যাবে না। রোদে যদি পানি শুকিয়ে খনন কাজ করার মতো পরিবেশ হয় তাহলে কাজ খনন করে কাজ এগিয়ে রাখা হবে। কিন্তু আগামী ২০ জুনের মধ্যে কোনো রকম কাজ শেষ করা যাবে না। আগামী বছর (২০২১ সাল) নতুন করে টেন্ডার করে কাজ শুরু করতে হবে।

প্রসঙ্গত, তৃতীয়বারের মত এবার ভৈরব নদের কাজ বন্ধ হলো। ইতিপূর্বে দুই বার কাজ শুরু করলেও তা নানা অজুহাতে বন্ধ করা হয়েছে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer