Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ফাইজারের টিকা নেওয়ার পরও ২ জনের শরীরে মিলল ওমিক্রন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫১, ৭ ডিসেম্বর ২০২১

প্রিন্ট:

ফাইজারের টিকা নেওয়ার পরও ২ জনের শরীরে মিলল ওমিক্রন

মহারাষ্ট্রে আরও দু`জনের শরীরে মহামারি করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন পাওয়া গেছে। ৩৭ বছরের এক পুরুষ এবং ৩৬ বছরের এক নারীর শরীরে মিলল করোনাভাইরাসের নতুন এই ধরন। এই নিয়ে মহারাষ্ট্রে ওমিক্রন আক্রান্ত রোগীর সংখ্যা ১০ জনে দাঁড়াল। আর ভারতে এ সংখ্যা দাঁড়াল ২৩ জনে।

২৫ নভেম্বর জোহানেসবার্গ থেকে দেশে ফিরেছিলেন আক্রান্ত ব্যক্তি এবং আমেরিকা থেকে ফিরেছিলেন আক্রান্ত নারী।বিমানবন্দরে কোভিড পরীক্ষা হলে তাদের করোনা ধরা পড়ে। এরপর তাদের স্যাম্পল জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়। তাতে ওমিক্রন ধরা পড়ে।

ভারতের একাধিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, আক্রান্ত দুজনেই ফাইজার টিকার দুই ডোজ নিয়েছিলেন। তারপরেও তারা ওমিক্রনে আক্রান্ত হয়েছেন।

এর আগে রোববার মহারাষ্ট্রে আরও ৭ জনের দেহে মিলেছে ওমিক্রন। পিম্প্রিতে আক্রান্ত হয়েছেন এক পরিবারের ৬ জন। এদের মধ্যে রয়েছেন এক নারী ও তার দুই মেয়ে এবং ওই নারীর ভাই ও তার দুই মেয়ে। আক্রান্তরা নাইজেরিয়া ফেরত। এছাড়াও ফিনল্যানড ফেরত এক ব্যক্তির দেহেও মিলেছে ওমিক্রন।

শনিবার মহারাষ্ট্রের ডোম্বিভ্যালিতে তানজানিয়া ফেরত একজনের দেহে ওমিক্রন ধরা পড়ে।

রোববারই জয়পুরে আরও ৯ জনের শরীরে পাওয়া যায় ওমিক্রন। আক্রান্তরা একই পরিবারের সদস্য বলে জানা গেছে। আক্রান্ত ৯ জনের মধ্যে ৪ জন দক্ষিণ আফ্রিকা ফেরত।

ভারতে করোনার এই নতুন প্রজাতির প্রথম সন্ধান মেলে কর্ণাটকে। সেখানে এক চিকিৎসকসহ ২ জন ওমিক্রনে আক্রান্ত হন। এরপরই গুজরাটে একজনের দেহে মেলে ওই ভাইরাস। রাজধানী দিল্লিতেও হানা দিয়েছে করোনাভাইরাসের এই নতুন প্রজাতি।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer