Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

প্রায় দেড় কিলোমিটারের পদ্মা সেতু দৃশ্যমান হবে বৃহস্পতিবার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৪, ২০ মার্চ ২০১৯

আপডেট: ০৯:৩৫, ২০ মার্চ ২০১৯

প্রিন্ট:

প্রায় দেড় কিলোমিটারের পদ্মা সেতু দৃশ্যমান হবে বৃহস্পতিবার

ঢাকা : এক মাসের ব্যবধানে বৃহস্পতিবার বসছে পদ্মা সেতুর আরেকটি স্প্যান। নদীর জাজিরা প্রান্তের আগের স্প্যানগুলোর সঙ্গেই বসানো হবে নতুন স্প্যান। নবম এ স্প্যান বসানোর মধ্য দিয়ে নদীর দুই প্রান্ত মিলিয়ে দৃশ্যমান হবে ১৩শ ৫০ মিটারের সেতু। এছাড়া চলতি মাসে আরও একটি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে সেতু কর্তৃপক্ষের।

নদীজুড়ে কাজ আর কাজ। যতদূর চোখ যায় একটু একটু করে আকাশের বুকে মাথা তুলছে সেতুর কাঠামো। একই সঙ্গে বাড়ছে সেতুর দৃশ্যমান দৈর্ঘ্য।

২০১৭ সালে জাজিরা প্রান্তে প্রথম স্প্যানটি বসানোর পর ধীরে ধীরে এখানে শেষ করা হয় একটি মডিউলের ৫টি স্প্যানের কাজ। এরপর আলাদাভাবে ৬ষ্ঠ স্প্যানটি মাওয়া প্রান্তে বসানো হলেও ৭ম এবং ৮ম স্প্যানটি বসানো হয় জাজিরা প্রান্তে আগের ৫টির সঙ্গেই। নবম স্প্যানটিও বসবে জাজিরায়।

প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, `যতই দিন যাচ্ছে এটা দৃশ্যমান হচ্ছে, মানুষ আস্তে আস্তে আরো আশাবাদী হচ্ছে, এটাই আমাদের পাওয়া, মানুষের আগে যে কনফিডেন্সটা ছিলো না, হবে কি হবে না, তা ছিলো না। দিন দিন কনফিডেন্সটা বাড়ছে।`

চীন থেকে আনা ছোট ছোট টুকরোগুলো মাওয়ার বিশেষায়িত ইয়ার্ডে জোড়া দিয়ে আগেই প্রস্তুত করা হয় স্প্যানটি। ধূসর রং করা শেষে গত একমাস ধরে এটি অপেক্ষায় ছিলো ইয়ার্ডের বাইরে। নির্ধারিত ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর বসানোর জন্য এর মধ্যে এটিকে তোলা হয়েছে ভাসমান ক্রেনে।মাওয়া প্রান্তের ইয়ার্ড থেকে ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যানটি নিয়ে রওনা দিয়েছে প্রায় ৪ হাজার মেট্টিক টন ওজন বহনে সক্ষম বিশ্বের সর্বাধুনিক ক্রেন। প্রায় ৫ কিলোমিটার দুরের জাজিরায় নিয়ে যাওয়ার পর এটিকে প্রস্তুত করা হবে নির্ধারিত দুটি পিলারে বসানোর উপযুক্ত করে।

সব কিছু ঠিক থাকলে চলতি মাসে দশম স্প্যানটিও বসানোর পরিকল্পনা রয়েছে সংশ্লিষ্টদের।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer