Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

প্রাথমিকের উপবৃত্তি যাচ্ছে রাজস্ব খাতে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৪, ২৫ জুন ২০২১

প্রিন্ট:

প্রাথমিকের উপবৃত্তি যাচ্ছে রাজস্ব খাতে

আগামী ৩০ জুন শেষ হচ্ছে প্রাথমিক শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান প্রকল্পের মেয়াদ। এরপর থেকে উপবৃত্তির টাকা দেওয়া হবে সরকারের রাজস্ব খাত থেকে। এজন্য প্রাথমিকে একজন পরিচালক নিয়োগ দেওয়া হবে। যিনি মূলত এ উপবৃত্তির বিষয়গুলোই দেখভাল করবেন।

উপবৃত্তি প্রদান প্রকল্পের বর্তমান পরিচালক ইউসুফ আলী সংবাদমাধ্যমকে বলেন, উপবৃত্তি প্রদান প্রকল্পের মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩০ জুন। এরপর সেটা সরাসরি রাজস্ব খাত থেকে দেওয়া হবে। সেই প্রক্রিয়া শুরু হয়েছে।

এর আগে ১৯৯৯ সালে প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রকল্প চালু করা হয়। প্রকল্পের মেয়াদ শেষ হলে ২০০৮ সালে ‘প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রকল্প (দ্বিতীয় পর্যায়)’ গ্রহণ করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

দ্বিতীয় পর্যায়ের মেয়াদ ২০১৫ সালের ৩০ জুন শেষ হয়। পরবর্তী সময়ে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত তৃতীয় পর্যায় প্রকল্প গ্রহণ করা হয়। এ পর্যায় প্রথমে উপবৃত্তি পায় এক কোটি ৩০ লাখ শিক্ষার্থী। পরবর্তীতে এর সঙ্গে আরও ১০ লাখ শিক্ষার্থী যুক্ত করা হয়।

প্রকল্পের নির্ধারিত মেয়াদ শেষ হলে আরও দুই বছর সময় বাড়ানো হয়েছিল। সর্বশেষ সংশোধনীতে আরও দেড় বছর বাড়ানো হয় এর মেয়াদ। যেটা আগামী ৩০ জুন শেষ হতে যাচ্ছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer