Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

প্রাণীর প্রতি নিষ্ঠুরতা প্রতিরোধে সংসদে বিল উত্থাপন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৬, ১০ মার্চ ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

প্রাণীর প্রতি নিষ্ঠুরতা প্রতিরোধে সংসদে বিল উত্থাপন

ঢাকা : প্রাণীর প্রতি নিষ্ঠুরতা প্রতিরোধ, সদয় আচরণ ও দায়িত্বশীল প্রতিপালনের মাধ্যমে প্রাণী কল্যাণ নিশ্চিত করতে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে সংসদে প্রাণী কল্যাণ বিল, ২০১৯ উত্থাপন করা হয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু রোববার বিলটি উত্থাপন করেন।

বিলে প্রত্যেক প্রাণীর মালিক বা তত্ত্বাবধানকারীর দায়িত্ব যৌক্তিক কারণ ছাড়া ওই প্রাণীর প্রতি কল্যাণকর ও মানবিক আচরণ করা এবং নিষ্ঠুর আচরণ থেকে বিরত থাকতে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে। বিলে প্রাণীকে অতিরিক্ত পরিশ্রম করানো বা অপ্রয়োজনীয়ভাবে প্রহার, প্রয়োজনীয় খাদ্য না দেওয়া, বসবাসের যথাযথ ব্যবস্থা না করা, উত্ত্যক্ত করা, ক্ষতিকর ওষুধ প্রয়োগ, আহত প্রাণীর চিকিৎসা না করা, অনুমোদন ছাড়া বিনোদন বা ক্রীড়ায় ব্যবহারকে প্রাণীর প্রতি নিষ্ঠুর আচরণ হিসেবে নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। অবশ্য প্রয়োজনে উল্লেখিত কোনো কোনো কর্মকাণ্ডকে নিষ্ঠুরতা থেকে অব্যাহতি দেওয়ার বিধানেরও প্রস্তাব করা হয়েছে।

বিলে পোষা প্রাণীর বাণিজ্যিক উৎপাদন ও ব্যবস্থাপনাকে নিবন্ধনের আওতায় আনার বিধানের প্রস্তাব করা হয়েছে।বিলে নিষ্ঠুরতা বা অন্য কোনো কারণে আহত প্রাণির চিকিৎসা এবং তত্ত্বাবধানের ব্যবস্থারও বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলে উল্লেখিত বিধান লঙ্ঘনকে অপরাধ হিসেবে গণ্য করে বিচার ও সুনির্দিষ্ট শাস্তির ব্যবস্থার প্রস্তাব করা হয়েছে।বিলে বিদ্যমান প্রাণীর প্রতি নিষ্ঠুরতা আইন রহিত করারও প্রস্তাব করা হয়।

পরীক্ষা-নিরীক্ষা করে আগামী ৪৫ দিনের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer