Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

প্রয়োজন ছাড়া’ ঢাবি ক্যাম্পাসে ঢুকতে মানা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৫৭, ১৬ নভেম্বর ২০২১

প্রিন্ট:

প্রয়োজন ছাড়া’ ঢাবি ক্যাম্পাসে ঢুকতে মানা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বহিরাগতদের সংখ্যা বেড়েই চলেছে। এতে করে নিরাপত্তাহীনতায় ভুগছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তবে, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে বহিরাগত মুক্ত করতে কাজ করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গত কয়েকদিন ধরে চলছে বিশেষ অভিযানও।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, রাজধানীর ঢাকার বুকে এক অন্যন্য পরিবেশ রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। যার কারণে প্রতিনিয়ত এখানে বাড়ছে বহিরাগতদের সংখ্যা। বিকেল–সন্ধ্যার অবসরে পুরোনো বন্ধুদের সাথে আড্ডার স্থান হিসেবেও এই ক্যাম্পাসকে বেছে নেন অনেকে। আবার এই সুযোগে অনেক বহিরাগত ক্যাম্পাসে মাদক বিক্রিও করে। ঘটে ইভটিজিংয়ের মতো অনাকাঙ্ক্ষিত ঘটনাও।

তবে, শিক্ষার্থীদের নিরাপত্তার কারণ দেখিয়ে ‘প্রয়োজন ছাড়া’ ক্যাম্পাসে আসতে বারণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। কয়েক দিন ধরে ক্যাম্পাসে চলছে বিশেষ অভিযান। এসব অভিযানে বেশ কয়েকটি গাড়ির মালিককে জরিমানাও করা হয়েছে।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী সময় নিউজকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যাতে গণসমাগম কম হয় সেজন্য আমরা অনুরোধ করছি। এতে করে শিক্ষার পরিবেশের বিঘ্ন ঘটে। শিক্ষার্থীদের শিক্ষার জায়গাটা সংকীর্ণ হয়ে যায়। শিক্ষার্থীবান্ধব নিরাপদ ক্যাম্পাস গড়তেই আমাদের এ উদ্যোগ।

তিনি আরও বলেন, বিকেল হলেই অনেকে এখানে ঘুরতে চলে আসেন। অনেকে এখানে গাড়ি ফেলে অফিসে চলে যান। এমনও হচ্ছে গাড়ি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আছে কিন্তু মালিক খুঁজে পাওয়া যাচ্ছে না। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রয়োজনে মানুষ বার বার আসবে কিন্তু প্রয়োজন ছাড়া ক্যাম্পাসকে বিনোদন কেন্দ্র হিসেবে ব্যবহার না করার অনুরোধ করছি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer