Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

প্রথম মহাকাশে স্যাটেলাইট পাঠাল নেপাল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৪৫, ১৯ এপ্রিল ২০১৯

প্রিন্ট:

প্রথম মহাকাশে স্যাটেলাইট পাঠাল নেপাল

এবার মহাকাশে পাড়ি দিল নেপাল৷ এই প্রথম মহাকাশে স্যাটেলাইট পাঠাল পাহাড়ি দেশটি। মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া থেকে নেপালের স্থানীয় সময় রাত ২টো ৩১ মিনিটে নেপালিস্যাট-১-এর সফল উৎক্ষেপণ করা হয়।

নেপাল অ্যাকাডেমি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির তরফে জানানো হয়েছে, নেপালিস্যাট-১ উপগ্রহটি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই স্যাটেলাইট মূলত ভৌগলিক তথ্য সরবরাহের কাজ করবে। ১.৩৩ কেজি ওজনের এই স্যাটেলাইটের রূপকার নেপালি বিজ্ঞানী আভাস মাস্কে এবং হরিরাম শ্রেষ্ঠ।

জাপানের কিয়ুসু ইনস্টিটিউট অব টেকনোলজির বিআইআরডিএস বা ‘বার্ডস’ প্রকল্পের অধীনে তাঁরা এই স্যাটেলাইটটি তৈরি করেন। নতুন এই সাফল্যে দেশের সমস্ত বিজ্ঞানী ও গবেষকদের টুইটারের মাধ্যমে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। বিশেষজ্ঞদের মতে, উপগ্রহ থেকে তথ্য সরবরাহ নিয়ে এবার প্রতিবেশী দেশের উপর নির্ভরতা কমিয়ে আনতে চাইছে নেপাল৷ তাই মহাকাশ গবেষণায় বিশেষ নজর দিয়েছে দেশটি৷

এদিন টুইট করে ওলি বলেন, “নেপালিস্যাট-১-এর মাধ্যমে মহাকাশ যুগে প্রবেশ করল নেপাল৷ আজ গর্বিত দেশ৷ এই অভিযানের সঙ্গে যুক্ত সমস্ত বিজ্ঞানীদের আমি অভিনন্দন জানাচ্ছি৷” জানা গিয়েছে, লো অরবিট স্যাটেলাইট নেপালিস্যাট-১ পৃথিবীর ভূপৃষ্ঠ থেকে ৪০০ কিলোমিটার দূরত্বে অবস্থান করবে।

প্রথম এক মাসের জন্য এটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে থাকবে পরে এটি পৃথিবীর কক্ষপথে পাঠানো হবে। এই স্যাটেলাইটটি নেপালের ভৌগোলিক তথ্য সংগ্রহ করবে। স্যাটেলাইট উৎক্ষেপণে নেপাল সরকারকে সহযোগিতা করেছে জাপানিজ স্পেস এজেন্সি (জেএএক্সএ)।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer