Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

প্রথম টি২০ তে বাংলাদেশের হারের কারণ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:২০, ১৭ ডিসেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

প্রথম টি২০ তে বাংলাদেশের হারের কারণ

ঢাকা : সিলেটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি ক্রিকেট সিরিজের প্রথম ম্যাচে ৮ উইকেটে হেরেছে বাংলাদেশ।৫৫ বল হাতে রেখে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ।ওয়ানডেতে শেষ তিন ম্যাচেই পরে ব্যাট করা দল জিতেছে।

তবে টি-টোয়েন্টিতে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন।শুরু থেকেই রান রেটের দিক থেকে এগিয়ে থাকলেও, দ্রুত উইকেট হারাতে থাকে বাংলাদেশ।

৪৮ রানের মাথায় চারটি উইকেট হারায় বাংলাদেশ। এরপর সাকিব আল হাসান মাহমুদুল্লাহ রিয়াদ ও আরিফুল হককে নিয়ে ইনিংস মেরামতের চেষ্টা চালান।কিন্তু রিয়াদ ১২ ও আরিফুল ১৭ রান করে আউট হয়ে যান।শেষ পর্যন্ত সাকিব ৪৩ বলে ৬১ রান তোলেন।

ওয়েস্ট ইন্ডিজ ব্যাট করতে নামার পরপরই বেশ ঝড়ো গতিতে রান তোলো শুরু করে।মাত্র ৫ ওভারে ৭৩ রান তুলে ফেলে ক্যারিবিয়ান ব্যাটসম্যান এভন লুইস ও শেই হোপ।৬ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের রান দাঁড়ায় ৯১, যা আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসে সর্বোচ্চ পাওয়ার প্লে সংগ্রহ।

ওয়ানডে সিরিজের সেরা ব্যাটসম্যান হোপ তার ফিফটি তোলেন মাত্র ১৬ বলে।শেষ পর্যন্ত হোপ ২৩ বলে ৫৫ রান তোলে, যেখানে তিনি ৩টি চার ও ৬টি ছক্কা মারেন।

টেস্ট ও ওয়ানডে সিরিজে বাংলাদেশের সেরা বোলার মেহেদী হাসান মিরাজ ২ ওভার বল করে ৩৭ রান দেন।কী কারণে এমন হলো?

বাংলাদেশের ক্রিকেট বিশ্লেষক ও প্রশিক্ষক নাজমুল আবেদীন ফাহিম মনে করেন, টি-টোয়েন্টিতে যারা বিশ্বমানের ক্রিকেটার তাদের ব্যাটিং টেকনিকটা অন্যরকম।

"আমরা ওয়ানডেতে যে ব্যাটিং টেকনিক প্রয়োগ করি তার চেয়ে ভিন্ন ব্যাটিং টেকনিকটা ভিন্ন, একটু ভিন্ন মাপের শট আর নতুনত্ব প্রয়োজন হয় এখানে," বলছিলেন মি: ফাহিম।

তিনি আরো যোগ করেন, ওয়েস্ট ইন্ডিজ শুরু থেকে শর্ট লেন্থের বল দিচ্ছিল যেখানে বাংলাদেশ খুব একটা সাচ্ছন্দ্য নিয়ে ব্যাট করতে পারে না।তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান শর্ট বলে ক্যাচ তুলে দিয়ে আউট হয়েছেন।

ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টির অন্যতম বড় শক্তি পেস বোলিং অলরাউন্ডার।প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশ দুজন পেস বোলিং অলরাউন্ডার নিয়ে মাঠে নামেন - আরিফুল হক ও সাইফুদ্দিন।কিন্তু এ দুজন ঠিক প্রত্যাশা অনুযায়ী খেলতে পারেননি।

নাজমুল আবেদীন ফাহিম মনে করেন, পেস বোলিং অলরাউন্ডার বিশ্বব্যাপীই সংখ্যায় খুব বেশি নেই। সাকিব যেভাবে ব্যাট বলে সমান পারফর্ম করেন, এমন পারফর্মার বাংলাদেশের কোনো পেস বোলিং অলরাউন্ডার দিতে পারেননি।

"আন্তর্জাতিক লেভেলের ব্যাটিং-বোলিং করতে পারবে, এমন পেস অলরাউন্ডার পাওয়াটা কঠিন হবে, এই মুহূর্তে যারা আছে তারা দলে অলরাউন্ডার হিসেবে থাকলেও তারা ব্যাটিং বা বোলিং নিয়ে নেতৃত্ব দেবেন সেটা ভাবা কঠিন।"

"বাংলাদেশের জন্য পেস বোলিং অলরাউন্ডারের চেয়ে স্পিনিং অলরাউন্ডা পাওয়াটা অনেক সহজ," বলছিলেন মি: ফাহিম।এবছরই বাংলাদেশ উত্তর আমেরিকায় একটি টি-টোয়েন্টি সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে।

বিবিসি বাংলা 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer