Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

প্রত্যাশিত নভোচারীর খেতাব পাচ্ছেন না বেজোস-ব্র্যানসন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৫, ২৪ জুলাই ২০২১

প্রিন্ট:

প্রত্যাশিত নভোচারীর খেতাব পাচ্ছেন না বেজোস-ব্র্যানসন

কয়েকজন ধনকুবের মহাকাশচারীর স্বপ্নে ঠাণ্ডা পানি ঢেলে দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি পদক্ষেপ। দেশটি নভোচারী শব্দটির সংজ্ঞা আরও কঠিন করে দিয়েছে।

যুক্তরাষ্ট্রের নতুন কেন্দ্রীয় বেসামরিক বিমান প্রশাসনের (এফএএ) নতুন নিয়ম বলছে, নভোচারী-প্রত্যাশীকে অবশ্যই ফ্লাইট ক্রুর অংশ হতে হবে। এছাড়া মহাকাশে ফ্লাইট নিরাপত্তায় তাদের অবদান থাকতে হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম এমন খবর দিয়েছে।

এতে মার্কিন সরকারের বিচারে জেফ বেজোস ও স্যার রিচার্ড ব্র্যানসন সম্ভবত নভোচারী হতে পারছেন না। ২০০৪ সালে এফএএ শাখার কর্মসূচি শুরু হওয়ার পর এই প্রথম নভোচারীর সংজ্ঞায় পরিবর্তন আনা হয়েছে।

মঙ্গলবার  যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক নভোচারী শাখার কার্যক্রম শুরু হয়েছে। একই দিন ব্লু অরিজিন কোম্পানির একটি রকেটে মহাকাশের কিনার থেকে ঘুরে আসেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস।

বাণিজ্যিক নভোচারী হিসেবে যোগ্যতা অর্জন করতে মহাকাশচারীদের অবশ্যই পৃথিবীর উপরিভাগ থেকে ৫০ মাইল ঊর্ধ্বে ভ্রমণ করতে হবে। যদিও বেজোস ও ব্র্যানসন দুজনেই সেই যোগ্যতা অর্জন করেছেন।
কিন্তু উচ্চতার বাইরেও এফএএ বলছে, নভোচারী হওয়ার আকাঙ্ক্ষীদের অবশ্যই ফ্লাইট চলাকালীন তৎপর থাকতে হবে। এমন সব কার্যক্রমে তাদের অংশ নিতে হবে, যা জননিরাপত্তার জন্য অপরিহার্য এবং মহাকাশ ভ্রমণের মানুষের নিরাপত্তা নিশ্চিতে ভূমিকা রাখে।

এফএএ কর্মকর্তারা ঠিক এভাবেই নভোচারী শব্দটির একটি ব্যাখ্যা দাঁড় করিয়েছেন। এক বিবৃতিতে তারা জানিয়েছেন, বাণিজ্যিক মহাকাশ ফ্লাইট চলার সময় জননিরাপত্তায় নতুন এই পদক্ষেপ আরও বেশি ভূমিকা রাখবে।

ভার্জিন গ্যাল্যাকটিকের স্পেসশিপটু-য়ে করে গত ১১ জুলাই মহাকাশ ভ্রমণে যান স্যার রিচার্ড ব্র্যানসন। আগামী বছর বাণিজ্যিকভাবে মহাকাশে যাত্রী পরিবহনের আগে এটি ছিল পরীক্ষামূলক ভ্রমণ। এরপর তিন ক্রুসদস্যকে সঙ্গে নিয়ে মহাশূন্যে যান বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোস।

কিন্তু নতুন সংজ্ঞানুসারে তারা নভোচারীর মর্যাদা পাবেন না বলেই মনে করা হচ্ছে। রকেট উৎক্ষেপণের আগে ব্লু অরিজিনের প্রধান নির্বাহী কর্মকর্তা বব স্মিথ বলেন, একটি স্বয়ংক্রিয় মহাকাশযানে একজন যাত্রীর আসলে কিছুই করার থাকে না।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer