Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

প্রখ্যাত সাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:০৭, ৩০ আগস্ট ২০২১

প্রিন্ট:

প্রখ্যাত সাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই

সাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই। রোববার ভোরে ৮৫ বছর বয়সে তিনি মারা গেছেন।বুদ্ধদেব গুহ গত ৩১ জুলাই থেকে দক্ষিণ কলকাতার বেলভিউ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সেখানেই রোববার রাত সাড়ে ১১টায় হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

এ বছরের এপ্রিল মাসে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন এ সাহিত্যিক। সেই সময় শহরের একটি হোটেলে নিভৃতবাসে থাকার পর, তাকে হাসপাতালেও ভর্তি হতে হয়। ৩৩ দিন লড়াইয়ের পর করোনামুক্ত হয়ে বাড়ি ফেরেন বুদ্ধদেব। তবে এবার আর হাসপাতাল থেকে বাড়ি ফেরা হলো না তার।

জানা গেছে, শ্বাসকষ্টজনিত সমস্যার পাশাপাশি বুদ্ধদেবের মূত্রনালিতে সংক্রমণ ধরা পড়েছিল। এ ছাড়া তার লিভার এবং কিডনিতেও সামান্য সমস্যা ছিল। তবে পরীক্ষা করেও এ দফায় করোনাভাইরাস পাওয়া যায়নি। মূলত বয়সজনিত কারণেই তিনি মারা গেছেন।

সমকালীন বাংলা সাহিত্যে নিজের জায়গা গড়ে নিয়েছিলেন বুদ্ধদেব। প্রথম প্রকাশিত গ্রন্থ ‘জঙ্গল মহল’-এর পর থেকে ‘মাধুকরী’, ‘কোজাগর’, ‘অববাহিকা’, ‘বাবলি’ একের পর এক উপন্যাস উপহার দিয়েছেন পাঠকদের। কিশোর সাহিত্যেও ছিল অবাধ বিচরণ। তার সৃষ্ট ‘ঋজুদা’ বা ‘ঋভু’র মতো চরিত্র আকৃষ্ট করে রেখেছে কয়েক প্রজন্মের বহু কিশোর-কিশোরীর মনকে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer