Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

‘প্রকৃতিবন্ধু’ মুকিত মজুমদার বাবুর জন্মদিন আজ

বিশেষ প্রতিবেদক

প্রকাশিত: ০০:১৯, ২৫ অক্টোবর ২০২০

আপডেট: ০০:২২, ২৫ অক্টোবর ২০২০

প্রিন্ট:

‘প্রকৃতিবন্ধু’ মুকিত মজুমদার বাবুর জন্মদিন আজ

-মুকিত মজুমদার বাবু। ছবি: প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন

‘প্রকৃতিবন্ধু’ মুকিত মজুমদার বাবুর জন্মদিন আজ। ২৫ অক্টোবর ঢাকার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। ইমপ্রেস গ্রুপের এই প্রতিষ্ঠাতা পরিচালকের হাত ধরেই বাংলাদেশের গণমাধ্যমে শুরু হয় প্রকৃতি ও পরিবেশ রক্ষায় বহুমুখি তৎপরতা। তাঁর নিরলস প্রচেষ্টায় পরিবেশ বিষয়ক সাংবাদিকতা লাভ করে এক নূতন মাত্রা। জনসচেনতা সৃষ্টির যে অভিপ্রায় নিয়ে তিনি এই প্রচেষ্টার সূচনা করেছিলেন, মাত্র এক দশকের মাথায় তা ব্যাপক সাফল্য অর্জন করে।

প্রজন্মকে দূষণমুক্ত সুস্থ-সুন্দরপ্রাণ-প্রাচুর্যে ভরা দেশ উপহার দেয়ার প্রত্যয়ে ২০০৯ সালে মুকিত মজুমদার বাবু প্রতিষ্ঠা করেন প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন। পরিবেশ, জীববৈচিত্র্য, বন ও বন্যপ্রাণী সংরক্ষণ এবং জলবায়ু পরিবর্তন জনিত অভিঘাত মোকাবিলা ও অভিযোজন সম্পর্কিত গণসচেতনতা সৃষ্টিতে তাঁর ভাবনার সার্থক রূপায়ন ঘটে চ্যানেল আই’তে ব্যতিক্রমী ধারাবাহিক প্রামাণ্য অনুষ্ঠান ‘প্রকৃতি ও জীবন’ এর মাধ্যমে।

ইতোমধ্যেই দর্শকনন্দিত অনুষ্ঠানটির প্রচারিত ৩৪৫টি পর্ব দেশে প্রকৃতি ও পরিবেশ সচেতনতায় এক বিপ্লব নিয়ে আসে। বলা চলে এদেশের গণমানুষের মাঝে প্রকৃতি সংরক্ষণে মানুষের মূল্যবোধ সৃষ্টিতে মূখ্য ভূমিকা রাখে মুকিত মজুমদারের এই প্রামাণ্য অনুষ্ঠান।

কেবল সম্প্রচার মাধ্যমেই নয় দেশের শীর্ষ জাতীয় দৈনিকগুলোতে নিয়মিত কলাম লিখে প্রকৃতি, পরিবেশ ও প্রাণিজগতের বিপন্নতা তুলে ধরে এর সংরক্ষণে বিরাট অবদান রেখে চলছেন তিনি। প্রকৃতি নিয়ে তাঁর বহুমাত্রিক কাজের মাধ্যমে একে রীতিমতো এক আন্দোলনে রূপ দিতে পেরেছেন তিনি। এর উল্লেখযোগ্য প্রতিফলন, প্রকৃতি ও পরিবেশ রক্ষায় সরকারের সাম্প্রতিক উদ্যোগ সমূহ।

‘প্রকৃতি অন্তঃপ্রাণ’ মুকিত তাঁর নিরন্তর প্রচেষ্টার অংশ হিসেবে সম্পাদনা করছেন ‘প্রকৃতি ও জীবন’ শিরোনামে জাতীয় দৈনিকে রঙিন একটি পূর্ণাঙ্গ পাক্ষিকপাতা। প্রতিবছর একুশে বইমেলায় প্রকাশিত হচ্ছে তাঁর প্রকৃতি বিষয়কগ্রন্থ। ‘আমার অনেক ঋণ আছে’, ‘আমার দেশ আমার প্রকৃতি’, ‘আমার রূপসী বাংলা’, ‘সবুজ আমার ভালোবাসা’, ‘স্বপ্নের প্রকৃতি’-এর মতো চমৎকার গ্রন্থ তিনি প্রকৃতিপ্রেমী পাঠকদের উপহার দিয়েছেন। তাঁরই তত্ত্বাবধানেই প্রকাশিত হচ্ছে ত্রৈমাসিক পত্রিকা ‘প্রকৃতি বার্তা’। তৃণমূল পর্যায়ে সচেতনতা সৃষ্টিতে ব্যতিক্রমী প্রকৃতিমেলা তৃণমূল পর্যায়ে প্রকৃতি রক্ষার আন্দোলনকে বেগবান করছে।

পাশাপাশি তিনি ‘প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন’ থেকে নির্মাণ করছেন অসংখ্য টক শো, ডকুমেন্টরি ও টেলিফিল্ম। প্রকাশিত হচ্ছে প্রকৃতি বিষয়ক ডিভিডি, লিফলেট ও ক্যালেন্ডার। প্রকৃতি সংরক্ষণে বিশেষ অবদানের জন্য প্রতি বছর ফাউন্ডেশন থেকে দেয়া হচ্ছে ‘প্রকৃতি সংরক্ষণপদক’। বন্যপ্রাণী অবমুক্তকরণ, পাখিশুমারী, জাতীয় চিড়িয়াখানা ও উদ্ভিদ উদ্যানে গাছের পরিচিতিফলক সংযুক্তিকরণ, পরিবেশ ও প্রকৃতি বিষয়ক বিভিন্ন গবেষণা কার্যক্রম এগিয়ে নেয়া এবং পরিবেশ সচেতনতা বিষয়ক স্কুল প্রোগ্রাম করাসহ বিভিন্ন গণসচেতনতামূলক কর্মকান্ডের মাধ্যমে তিনি প্রকৃতি সংরক্ষণে এক কাজ করে যাচ্ছেন। এই করোনাকালেও তাঁর কার্যক্রম অব্যাহত রয়েছে।

মুক্তিযোদ্ধা মুকিত মজুমদার বাবু পরাধীনতার শৃঙ্খল ছিঁড়তে ১৯৭১ সালে যুদ্ধ করেছেন পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে। দেশ স্বাধীন হলেও যুদ্ধ তাঁর আজও চলমান। এ যুদ্ধ সবুজে সবুজে দেশটিকে ভরিয়ে তুলতে, সুন্দর প্রকৃতিতে সুস্থ জীবন গড়তে।

পরিবেশ বিষয়ক বহুমাত্রিক কাজের স্বীকৃতি হিসেবে ‘ফোবানা এ্যাওয়ার্ড-২০১৬’, জাতীয় পরিবেশ পদক-২০১৫’, ‘ঢাকা আহছানিয়া মিশন চাঁদ সুলতানা পুরস্কার-২০১৫’, ‘বিজনেস এক্সিলেন্সি এ্যাওয়ার্ড সিঙ্গাপুর-২০১৪’, ‘বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারভেশন-২০১৩’, ‘এইচএসবিসি-দি ডেইলি স্টার ক্লাইমেট অ্যাওয়ার্ড-২০১২’ সহ আরো বিভিন্ন পুরষ্কার ও সম্মাননা অর্জন করেছেন তিনি ও তাঁর প্রতিষ্ঠান ‘প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন’।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer