Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

পেটের উপরের চর্বি কমানোর উপায়

বহুমাত্রিক.কম

প্রকাশিত: ১২:১৭, ২১ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ১২:৩৮, ২১ সেপ্টেম্বর ২০১৮

প্রিন্ট:

পেটের উপরের চর্বি কমানোর উপায়

ভিসেরাল ফ্যাট জমে জমেই পেটের উপরের চর্বি তৈরি হয়। তবে স্বাস্থ্যকর ডায়েট এবং নিয়মিত ব্যায়ামই ওজন কমাতে পারে। অস্বাস্থ্যকর লাইফস্টাইলের কারণেই পেটের চর্বি অধিকাংশ ক্ষেত্রেই হয়। এই অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস হরমোনের রদবদল ঘটায়। পাচন ক্ষমতার সমস্যা তৈরি করে ওজন বৃদ্ধি করে।

এই পাঁচটি কারণে উপরের পেটে জমে চর্বি -

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস
মানুষ সবসময়ই ভাজা খাবার এবং মিষ্টি জিনিস বেশি পছন্দ করে। জিলিপি, কেক, চীজ এবং চকলেট, গরম সিঙ্গাড়া, মাখন, পপকর্ন, বার্গার নিয়মিত খাওয়া মানেই ওজন বাড়ানোর উত্তম মাধ্যম। জাঙ্ক এবং প্রক্রিয়াজাত খাবার নিয়মিত খাওয়ার ফলে বিপাক ক্ষমতা কমে, চর্বি বাড়ে।

ভুল ব্যায়াম বা ব্যায়াম না করা
কেউ যদি মনে করে যে কার্ডিও ওয়ার্ক আউট করলেই চর্বি কমে যাবে তাহলে ভুল করছেন। চর্বি কমাতে প্রতিদিন দৌড়ান বা যোগব্যায়াম করেন।

মানসিক চাপ

কাজের প্রচণ্ড চাপ, মিটিং, বিল জমা, ট্রাফিক জ্যাম-জীবনে মানসিক চাপের কমতি নেই। উপরের পেটে চর্বি জমার অন্যতম কারণ এই চাপ।

ত্রুটিপূর্ণ ঘুম
ঘুমের অভাব বা কম ঘুমের কারণেও উপরের পেটের চর্বি হতে পারে। যারা ছয় ঘণ্টার কম ঘুমোন রাতে তাদের জন্য পেটের চর্বি কমানোর সাধারণ সহজ উপায় হল আট ঘণ্টার ঘুম।

বয়স বাড়ছে
বয়স বাড়ার সাথে সাথে শরীর অনেক পরিবর্তনের মধ্যে দিয়ে যায়। বিশেষ করে হজমের সমস্যা বাড়তে পারে এই কারণে। বিভিন্ন গবেষণায় দেখানো হয়েছে যে বয়স বাড়ার সাথে সাথে ত্বকের নিচের চর্বি হ্রাস পায় এবং ভিসেরাল চর্বি বৃদ্ধি পায়। ভিসারাল চর্বি ওজন বৃদ্ধির মূল কারণ।

উপরের পেটের চর্বি কমাতে পারেন ৫ টি উপায়ে

প্রচুর পানি
নিয়মিত পর্যাপ্ত পানি পান করলে শরীরের অনেক সমস্যাই এড়ানো যায়। পানি শরীরকে পরিষ্কার করে এবং সব বিষাক্ত জীবাণু থেকেও রক্ষা করে।

স্ট্রেস কমায় এমন খাবার
আরাম দেয় এরকম খাবার বলতেই চীজ বা চকোলেটের কথা ভুলেও ভাববেন না। ওটস এবং কলা মতো তাজা ফল খান। এতে থাকা ভিটামিন সি মানদিক চাপ কমাতে সাহায্য করে। ওটসে আছে সেরোটোনিন যা পজিটিভ শক্তি বাড়ায়।

স্বাস্থ্যকর খাদ্য
মাঝে মাঝে খান কিন্তু বেশি খাবেন না। কার্বোহাইড্রেট খাওয়া কমান। গ্লাইসেমিক সূচক কম এমন খাবারে জোর দিন বেশি। তৈলাক্ত এবং জাঙ্ক ফুড, চিপস, বেকড ফুড, কুকি এবং মিষ্টি এড়িয়ে চলুন। তাজা ফল ও সবজি স্যালাড খান বেশি।

আট ঘন্টার ঘুম
ঘুমের অভাবে বিপাক ক্ষমতা নষ্ট হয়। ghrelin এবং leptin এই দুই হরমোনের মধ্যে প্রথমটি জানান দেয় কখন খেতে হবে, তাই কম ঘুম হলে এই হরমোন বেশি ক্ষরিত হয়। লেপটিন হরমোন আমাদেরকে খাওয়া বন্ধ করতে বলে, ঘুম কম হলে এই হরমোনের ক্ষরণ কমে যায়।

সপ্তাহে অন্তত চার দিন ব্যায়াম
ব্যায়াম ক্যালোরি বার্ন, পেশী নির্মাণ এবং পেটের চর্বি থেকে পরিত্রাণ পাওয়ার সেরা উপায়। সপ্তাহের চার দিন, সর্বনিম্ন ৪৫ মিনিটের জন্য ব্যায়াম করুন। এর জন্য জিমে যেতে পারেন, সাঁতার, যোগ করতে পারেন। বা স্রেফ হাঁটতেও পারেন।-সংগৃহীত

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer