Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

পৃথিবীকে সুরক্ষিত রাখতে বিশ্ব নেতাদের ভূমিকা রাখতে হবে : মোমেন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:১৮, ২৪ এপ্রিল ২০১৯

প্রিন্ট:

পৃথিবীকে সুরক্ষিত রাখতে বিশ্ব নেতাদের ভূমিকা রাখতে হবে : মোমেন

ঢাকা : আগামী প্রজন্মের জন্য পৃথিবীকে সুরক্ষিত ও সংরক্ষিত করতে বিশ্বের রাজনৈতিক নেতাদের অবশ্যই কার্যকর ভূমিকা রাখতে হবে। এ ব্যাপারে তাদের আলোচনায় বসতে হবে।

সোমবার জাতিসংঘ সদরদপ্তরে ‘বিশ্ব ধরিত্রি দিবস’ উপলক্ষে জাতিসংঘ সাধারণ পরিষদ আয়োজিত ‘প্রকৃতির সঙ্গে একাত্মতা’ বিষয়ক এক ইন্টারেক্টিভ ডায়ালগে বক্তব্য প্রদানকালে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন একথা বলেন।

নিউইয়র্ক থেকে ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
রাষ্ট্রদূত মাসুদ বলেন, দূরদর্শী পদক্ষেপ গ্রহণের মাধ্যমে জলবায়ু পরিবর্তন মোকাবিলার বিষয়টিকে দেশের আর্থ-সামাজিক উন্নয়নের কেন্দ্রবিন্দুতে স্থাপন করার কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালে জাতিসংঘের সর্বোচ্চ পরিবেশ বিষয়ক পুরস্কার ‘চ্যাম্পিয়ন অব দ্যা আর্থ-এ ভূষিত হয়েছেন যা পরিবেশ রক্ষায় রাজনৈতিক দূরদর্শীতার এক অনন্য উদাহরণ।

ইন্টারেক্টিভ এই প্যানেল আলোচনার মূল প্রতিপাদ্য ছিল, ‘ধরিত্রি রক্ষার দৃষ্টিভঙ্গি নিয়ে শিক্ষা ও জলবায়ু পরিবর্তন রোধ বিষয়ক কর্মসূচি বাস্তবায়ন’।

রাষ্ট্রদূত মাসুদ বলেন, “প্রাথমিক, মাধ্যমিক বা পরবর্তী ধাপের পাঠ্যপুস্তকসমূহ আমাদের সন্তানদের জলবায়ু পরিবর্তন রোধে কার্যকর পদক্ষেপ এবং দুর্যোগ মোকাবিলায় প্রচেষ্টা গ্রহণ বিষয়ক শিক্ষা গ্রহণের সুযোগ করে দিচ্ছে।

জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগের বিপদ ও ক্ষয়ক্ষতির বিষয়ে দক্ষতা বৃদ্ধিতে যুবসমাজকে প্রশিক্ষণ প্রদান সংশ্লিষ্ট জাতীয় কর্মসূচি সফলভাবে বাস্তবায়নের কথা উল্লেখ করেন স্থায়ী প্রতিনিধি।

তিনি বলেন, এই প্রশিক্ষণ কর্মসূচি দুর্যোগ মোকাবিলায় যুব সমাজের জন্য নতুন দিগন্ত উন্মোচন করেছে।

স্থায়ী প্রতিনিধি সকলের মঙ্গলার্থে প্রকৃতির সাথে মানব জাতির বহুমূখী ও সংবেদনশীল সম্পর্ককে মর্যাদা দিয়ে ধরিত্রি রক্ষায় এগিয়ে আসার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer