Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

পিলখানা হত্যাকাণ্ডের সঠিক বিচার হয়নি: ফখরুল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৮, ২৫ ফেব্রুয়ারি ২০২০

প্রিন্ট:

পিলখানা হত্যাকাণ্ডের সঠিক বিচার হয়নি: ফখরুল

ঢাকা : পিলখানা হত্যাকাণ্ডের সঠিক বিচার হয়নি, বিএনপি ক্ষমতায় গেলে একটি নিরপেক্ষ, সুষ্ঠু তদন্ত কমিশন গঠন করা হবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।মঙ্গলবার দুপুরে রাজধানীর বনানীর সামরিক কবররস্থানে পিলখানা হত্যাকাণ্ডে নিহতদের কবর জিয়ারত করে এ কথা জানান তিনি।

মির্জা ফখরুল বলেন, বিডিআর হত্যাকাণ্ডে যাদের অভিযুক্ত করা হয়েছে তারা বলেছেন, এই বিচার সুষ্ঠু হয়নি। ঘটনা নিয়ে সেনাবাহিনী থেকে ওই সময় যে তদন্ত কমিটি করা হয়েছিল, তার পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করা হয়নি। আমরাও মনে হয়, এই বিচার সুষ্ঠু হয়নি। আমরা ক্ষমতায় যাওয়ার সুযোগ পেলে অবশ্যই এর নিরপেক্ষ তদন্ত করে সুষ্ঠু বিচারের উদ্যোগ নেব।

দলের সিনিয়র নেতাকর্মীদের নিয়ে প্রথমে নিহত সেনা কর্মকর্তাদের স্মরণে নির্মিত শহীদ বেদিতে ফুল দেন মির্জা ফখরুল। তারা শহীদদের স্মরণে মোনাজাত ও দোয়াপাঠ করেন।এদিনটিকে ইতিহাসের জঘন্যতম দিন হিসেবে অ্যাখ্যা দিয়ে মির্জা ফখরুল বলেন, এ ধরনের ঘটনা দেশের গণতন্ত্র ও সার্বভৌমত্বের জন্য হুমকি।

২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি ঢাকার পিলখানায় সীমান্তরক্ষী বাহিনী বিডিআরের সদর দপ্তরে বিদ্রোহ দেখা দেয়। রক্তাক্ত সেই বিদ্রোহে ৫৭ সেনা কর্মকর্তাসহ মোট ৭৪ জন প্রাণ হারান। বিদ্রোহের বিচার হয় বাহিনীর নিজস্ব আদালতে।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer