Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

পিছিয়ে যাচ্ছে এবারের বইমেলা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:২৯, ১৬ জানুয়ারি ২০২২

প্রিন্ট:

পিছিয়ে যাচ্ছে এবারের বইমেলা

যথাসময়ে হচ্ছে না এবারের বইমেলা। ১ ফেব্রুয়ারির বদলে দুই সপ্তাহ পিছিয়ে ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে এ বছরের বইমেলা।

১৬ জানুয়ারি মেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা বিষয়টি নিশ্চিত করেছেন। অবশ্য এ বিষয়ে আয়োজক বাংলা একাডেমির পক্ষ থেকে আনুষ্ঠানকিভাবে এখনো জানানো হয়নি।

মুহম্মদ নূরুল হুদা বলেন, আমরা এখনো অফিশিয়াল চিঠি হাতে পাইনি। তবে এক থেকে দুই সপ্তাহ পিছিয়ে মেলা শুরু করার সিদ্ধান্ত হয়েছে বলে শুনেছি।

বিষয়টি সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকেও মোটামুটি নিশ্চিত করা হয়েছে। বইমেলা পেছানোর বিষয়ে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বাংলা একাডেমির মহাপরিচালককে অবহিত করেছেন বলে মন্ত্রণালয় থেকে জানানো হয়।

গত বছর করোনাভাইরাস মহামারির কারণে অমর একুশে বইমেলা দেড় মাস পিছিয়ে ১৮ মার্চ থেকে শুরু হয় এবং নির্ধারিত সময়ের দুদিন আগে ১২ এপ্রিল তা শেষ হয়। ভিড় এড়াতে গতবার স্টলের সামনে ফাঁকা জায়গা রেখে প্রায় ১৫ লাখ বর্গফুটের বিশাল প্রাঙ্গণজুড়ে মেলা অনুষ্ঠিত হয়, যা ২০২০ সালের প্রায় দ্বিগুণ ছিল।

সম্প্রতি করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। তবে গতবারের মতো বাংলা একাডেমি স্বাস্থ্যবিধি মেনে বিশাল এলাকাজুড়ে বইমেলা করতে চায় ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer