Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

পাসপোর্ট ডেলিভারির সময় বাড়ানোর ঘোষণা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৩৭, ১৫ জানুয়ারি ২০২০

প্রিন্ট:

পাসপোর্ট ডেলিভারির সময় বাড়ানোর ঘোষণা

ঢাকা : পাসপোর্ট জরুরি ভিত্তিতে ডেলিভারির জন্য সময় দেয়া হয় ৭ দিন এবং সাধারণভাবে ২১ দিনের মধ্যে দেয়ার কথা থাকলেও বর্তমানে কেউই সময়মতো হাতে পাচ্ছে না পাসপোর্ট। তবে সহসাই কাটছে না পাসপোর্টের এ সংকট। এবার আনুষ্ঠানিকভাবে দেরি করে পাসপোর্ট দেয়ার ঘোষণা দিল বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর।

মঙ্গলবার অধিদফতরের মহাপরিচালকের নির্দেশে সহকারী পরিচালক শাহজাহান কবির এক অফিস আদেশে এ ধরনের ইঙ্গিত দেন।কর্মকর্তাদের উদ্দেশে আদেশে বলা হয়েছে, ‘সম্প্রতি টেকনিক্যাল সমস্যার কারণে পার্সোনালাইজেশন সেন্টারে পাসপোর্ট প্রিন্টিং বিলম্ব হচ্ছে। দেশের অভ্যন্তরে আঞ্চলিক পাসপোর্ট অফিস/বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস থেকে সাধারণ (রেগুলার) আবেদনগুলো দ্রুত সময়ে অ্যাপ্রুভাল দিয়ে প্রিন্টের জন্য প্রেরণ করা হচ্ছে। এতে অতি জরুরি (এক্সপ্রেস) আবেদনের পাশাপাশি সাধারণ (রেগুলার) আবেদনগুলো জমা হয়ে কিউ বা সিরিয়ালে অনিষ্পন্ন থেকে যাচ্ছে এবং শিডিউল মেশিন (কম্পিউটার) বারবার অকেজো (হ্যাং) হয়ে পড়ছে। ফলে জরুরি এক্সপ্রেস ও ইমার্জেন্সি পাসপোর্ট সময়মত প্রিন্ট করা সম্ভব হচ্ছে না।`

‘এমতাবস্থায় পুনরায় আদেশ না দেয়া পর্যন্ত সাধারণ (রেগুলার) আবেদনগুলো এনরোলমেন্টের তারিখ (আবেদন করার তারিখ) হতে ৩০ দিন পরে অ্যাপ্রুভাল প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো’, যোগ করেন তিনি।

সাধারণত পুলিশ ভেরিফিকেশন ও সবকিছু ঠিক থাকলে আবেদনকারীরা ১৮-২০ দিনের মধ্যে পাসপোর্টের অ্যাপ্রুভাল পেয়ে যান। তবে ৩০ দিনের আগে অ্যাপ্রুভাল না দেয়ার সিদ্ধান্ত জানিয়েছে কর্তৃপক্ষ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer