Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

পাটকল শ্রমিকদের ধর্মঘট অব্যাহত: পরীক্ষার্থীদের ভোগান্তি

শেখ হেদায়েতুল্লাহ, খুলনা

প্রকাশিত: ১৯:৫২, ২ এপ্রিল ২০১৯

প্রিন্ট:

পাটকল শ্রমিকদের ধর্মঘট অব্যাহত: পরীক্ষার্থীদের ভোগান্তি

খুলনা : রাষ্ট্রায়াত্ব পাটকল শ্রমিকদের নয়দফা দাবিতে ৭২ ঘন্টা ধর্মঘটের প্রথম দিন অতিবাহিত হয়েছে। পাশাপাশি শ্রমিকদের প্রতিদিন চারঘন্টা সড়ক ও রেলপথ অবরোধ কমৃসূচী পালিত হয়।

এ সমযে খুলনা থেকে দূরপাল্লার কোন যানবাহন খুলনা যশোর সড়ক হয়ে চরাচল করতে পারেনি। বিকল্প পথে চলাচল করেছে। অপরদিকে চলমান এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারীদের খুলনা যশোর সড়ক দিয়ে চলাচল করতে না পারায় ভোগান্তির শিকার হতে হয়েছে।

দুপুর পর্যন্ত খুলনা রেলস্টেশন থেকে কোন ট্রেন চলাচল করেনি। মজুরি কমিশন বাস্তবায়ন, পাটখাতে অর্থ বরাদ্দ ও বদলি শ্রমিকদের স্থায়ীকরণসহ ৯দফা দাবিতে পাটকল শ্রমিক লীগ সিবিএ-ননসিবিএ পরিষদের ডাকে এ কর্মসূচি পালন করা হচ্ছে।

রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিকরা মজুরি কমিশনসহ ৯ দফা বাস্তবায়নের দাবিতে খুলনায় মিলের উৎপাদন বন্ধ রেখে সড়ক অবরোধ কর্মসূচি পালন করেছে। বিজেএমসির দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন না হওয়ায় দ্বিতীয় ধাপে চারদিনের কর্মসূচির দ্বিতীয় দিন মঙ্গলবার সকাল ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত নগরীর নতুন রাস্তা মোড়ে চারঘণ্টা এ অবরোধ কর্মসূচি পালন করে।

বাংলাদেশ পাটকল শ্রমিক লীগের খুলনা-যশোর অঞ্চলের আহ্বায়ক ও ক্রিসেন্ট জুট মিলস সিবিএস সভাপতি মো: মুরাদ হোসেন বলেন , সরকার ঘোষিত জাতীয় মজুরী ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ সুপারিশ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের পিএফ, গ্র্যাচুইটি ও মৃত শ্রমিকের বিমার বকেয়া প্রদান, টার্মিনেশন, বরখাস্ত শ্রমিকদের কাজে পুনঃবহাল, শ্রমিক-কর্মচারীদের নিয়োগ ও স্থায়ী করা, পাট মৌসুমে পাটক্রয়ের অর্থ বরাদ্দ, উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করাসহ নয় দফা বাস্তবায়নের আশ্বাস দিয়েছিলো। কিন্তু আমাদের দাবিগুলো এখনও বাস্তবায়ন না হওয়ায় আমরা রাজপথে আবার নামতে বাধ্য হয়েছি। বিজেএমসি চেয়ারম্যান ২৮ মার্চের মধ্যে মজুরি কমিশন বাস্তবায়ন করার আশ্বাস দিয়েছিলেন কিন্তু তা বাস্তবায়ন হয়নি। দাবি আদায়ে বাধ্য হয়ে আবারও আন্দোলনে নামতে হয়েছে।

এদিকে দুপুর ১২টার পর শ্রমিকরা অবরোধ কর্মসূচী শেষ করার পর দুপুর ১টা ২০ মিনিটের দিকে রাজশাহীগামী মহানন্দা এক্সপ্রেস খুলনা থেকে ছেড়ে যায়। এরপর পর্যায়ক্রমে সবগুলো ট্রেন খুলনা থেকে ছেড়ে যায়। এর আগে অবরোধের কারণে মঙ্গলবার সকাল থেকে খুলনা রেলস্টেশন থেকে কোনও ট্রেন ছাড়েনি। ফলে যাত্রীরা স্টেশনেই অপেক্ষা করতে থাকেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer