Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

পাকিস্তানকে হারানোর স্মৃতিতে বর্ণাঢ্য উৎসব করবে ইস্টার্ন কমান্ড

India News Network

প্রকাশিত: ১৯:২১, ২০ সেপ্টেম্বর ২০২১

প্রিন্ট:

পাকিস্তানকে হারানোর স্মৃতিতে বর্ণাঢ্য উৎসব করবে ইস্টার্ন কমান্ড

- উৎসব চলাকালে থিয়েটার, ফিউশন ব্যান্ড, রক ব্যান্ড এবং নানা ধরণের চলচ্চিত্র প্রদর্শিত হবে।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে পাক বাহিনীর উপর বিজয়ের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে ভারত জুড়ে বছরটিকে ‘স্বর্ণিম বিজয় বর্ষ’ হিসেবে উদযাপন করা হচ্ছে। এই উদযাপনের অংশ হিসেবেই এবার বর্ণাঢ্য সাংস্কৃতিক উৎসবের আয়োজন করতে চলেছে ভারতীয় সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ড। এর নাম দেয়া হয়েছে, ‘বিজয় সাংস্কৃতিক মহোৎসব।”

’৭১ এর মুক্তিযুদ্ধে ভারতীয় বাহিনীর গৌরবময় অর্জন এবং বাংলাদেশের মানুষের গৌরবোজ্জ্বল স্মৃতির স্মরণে এবং তাঁদের ত্যাগের প্রতি শ্রদ্ধা জানাতে এই অনুষ্ঠানটি আয়োজন করা হবে বলে জানিয়েছে ভারতীয় বাহিনীর ইস্টার্ন কমান্ড।

সোমবার, এক বিজ্ঞপ্তির মাধ্যমে ইস্টার্ন কমান্ড জানায়, উৎসব চলাকালে থিয়েটার, ফিউশন ব্যান্ড, রক ব্যান্ড এবং নানা ধরণের চলচ্চিত্র প্রদর্শিত হবে। আগামী ২৬ হতে ২৯ সেপ্টেম্বর অবধি কলকাতায় অনুষ্ঠানটি আয়োজিত হবে।

প্রসঙ্গত, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশের মিত্রবাহিনী হিসেবে যুদ্ধে জড়ায় ভারত। নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধে জয়ের ফলে সৃষ্টি হয় বাংলাদেশ রাষ্ট্রের। যুদ্ধের শেষে প্রায় ৯৩ হাজার পাকিস্তানী সৈন্য ও তাঁদের দোসরেরা ভারতীয় সেনাবাহিনীর নিকট আত্মসমর্পণ করে। এমন অসাধারণ অর্জনকে বিশেষ করে তুলতে গত বছর পহেলা ডিসেম্বর ভারতবর্ষ জুড়ে ‘স্বর্ণিম বিজয় বর্ষ’ ঘোষণা করে মোদী সরকার।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer