Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

পাকিস্তানকে আর পানি দেবে না ভারত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৫১, ২২ ফেব্রুয়ারি ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

পাকিস্তানকে আর পানি দেবে না ভারত

ঢাকা : জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় নিরাপত্তা বাহিনীর ওপর সন্ত্রাসী হামলার ঘটনায় পাকিস্তানকে জবাব দিতে এরইমধ্যে ব্যাপক পরিকল্পনা হাতে নিয়েছে নয়াদিল্লি। ২১ ফেব্রুয়ারি ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এ হুঁশিয়ারি দেন।

আর দেশটির কেন্দ্রীয় পরিবহন ও পানিসম্পদমন্ত্রী নীতিন গড়কড়ি বলেন, পাকিস্তানে বহমান পূর্বাঞ্চলীয় নদীগুলোর গতিমুখ কাশ্মীর ও পাঞ্জাবের দিকে ঘুরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

এই ঘোষণার পর পাকিস্তান বলেছে, ভারত যদি পূর্বাঞ্চলের বিয়াস, সুতলেজ এবং রাভি নদীর পানি পাকিস্তানকে না দেয় তাতে তারা একটুও চিন্তিত নয়। কেননা সিন্ধু পানি চুক্তি অনুযায়ী ভারত তা করতেই পারে। কিন্তু ভারত যদি পশ্চিমাঞ্চলীয় নদী চেনাব, সিন্ধু এবং ঝিলম নদীর পানিপ্রবাহে বাধা সৃষ্টি করে তাহলে আমরা অবশ্যই প্রতিবাদ জানাবো। কেননা ওই নদীগুলোর পানি ব্যবহারের পূর্ণ অধিকার রয়েছে আমাদের।

পাকিস্তান কর্তৃপক্ষ আরো বলে, ১৯৬০ সালের সিন্ধু পানি চুক্তিতেই আমরা ভারতকে পূর্বাঞ্চলীয় নদীগুলোর পানি ব্যবহারে পূর্ণ অধিকার দিয়েছি। ফলে তারা যদি এখনে সেটা করতে চায় বা নাও চায় তাতে আমাদের কোনো সমস্যা নেই।

এদিকে, ইসলামাবাদে হামলা হলে ভারতের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিতে পাকিস্তান সেনাবাহিনীকে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer