Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

পাঁচটি যুদ্ধজাহাজ কিনছে বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:০৬, ৫ নভেম্বর ২০২১

প্রিন্ট:

পাঁচটি যুদ্ধজাহাজ কিনছে বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, যুক্তরাজ্য থেকে ৫টি যুদ্ধজাহাজ কিনবে বাংলাদেশ। এর মধ্যে ৩টি যুক্তরাজ্যে তৈরি হবে আর বাকি ২টি বাংলাদেশে তৈরি হবে।

শুক্রবার যুক্তরাজ্য থেকে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও যুক্তরাজ্যে বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মোনা তাসনিম সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

ড. মোমেন বলেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে অত্যন্ত উষ্ণ আলোচনা হয়েছে। বাংলাদেশে তারা ন্যাভাল ফোর্সের কিছু জাহাজ পাঠাতে চান। এ বিষয়ে পরে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। তবে ৫টি জাহাজ নেওয়ার ব্যাপারে আমরা নীতিগতভাবে সম্মত। এর মধ্যে ৩টা তারা তৈরি করবে এবং দুটি আমরা করব। আমাদের জাহাজ বানানোর ডকে উন্নয়নের কাজ তারা করবে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এছাড়া, আগামী বছর দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী যৌথভাবে উদযাপন করা হবে বলে ঠিক করা হয়েছে।

যুক্তরাজ্যে অবস্থানরত অপরাধী ও খুনিদের ফেরত চাওয়া হয়েছে জানিয়ে মোমেন বলেন, যুক্তরাজ্যে অবস্থানরত সাজাপ্রাপ্ত অপরাধীদের ফেরতের বিষয়ে আলোচনা হয়েছে। আইনের শাসন প্রতিষ্ঠার জন্য সব অপরাধী ও খুনিকে ফেরত দিতে বলেছি।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। প্রবাসীদের বিনিয়োগে সব ধরনের সুবিধা দেওয়া হবে বলেও জানানো হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer