Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

পর্যটন মোটেল ও ট্রেনিং সেন্টার : সম্ভাব্যতা যাচাইয়ে ৪৭ বছর

শেখ হেদায়েতুল্লাহ, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৩৬, ২৬ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ২২:২০, ২৬ সেপ্টেম্বর ২০১৮

প্রিন্ট:

পর্যটন মোটেল ও ট্রেনিং সেন্টার : সম্ভাব্যতা যাচাইয়ে ৪৭ বছর

ছবি : বহুমাত্রিক.কম

খুলনা : বিস্ময়কর ঘটনা বটে! উদ্যোগ নেওয়ার ৪৭ বছর কেটে গেছে পরিদর্শন, পরিকল্পনা, সম্ভাব্যতাসহ নানা কর্মতৎপরতায়। চলতি বছরের প্রথম দিকে বাংলাদেশ প্রকৌশল বিদ্যালযের একটি প্রতিনিধিদল পর্যটন মোটেল, ট্রেনিং সেন্টারসহ আনুসঙ্গিক স্থাপনা স্থাপনের সম্ভাব্যতা যাচাই শেষে প্রতিবেদন দাখিল করেছেন বাংলাদেশ পর্যটন কর্পোরেশনে। এখন চলছে দেশী-বিদেশী বিনিয়োগকারীদের আগ্রহ সৃষ্টি কওে দরপত্র আহবান প্রক্রিয়া।

সবকিছু মিলে ধরে নেয়া যায় উদ্যোগ নেয়ার ৪৭ বছর পর পরিকল্পনাটি বাস্তবায়িত হতে যাচ্ছে। পর্যটন কর্পোরেশন নগরীর মুজগুন্নিতে স্বাধীনতা পরবর্তিকালে পর্যটন মোটেল ও ট্রেনিং ইন্সটিটিউট স্থাপনের উদ্যোগ নেয়। যা দীর্ঘ ৪৭ বছরেও বাস্তবায়িত হয়নি।

এখন সিদ্ধান্ত হয়েছে, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় সেখানে আন্তজার্তিকমানের ৫ তারকা মোটেল ও ট্রেনিং সেন্টারসহ পর্যটন কমপ্লেক্স নির্মাণ করবে। একারণে বুয়েট (বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়) সমীক্ষার কাজ শেষ করেছে। ওই প্রতিবেদনের উপর ভিত্তি করেই দরপত্র আহবান প্রক্রিয়া শুরু করছে পর্যটন কর্পোরেশন।

খানজাহান আলীর (রহঃ) স্মৃতিধন্য শিল্প ও বন্দর নগরী খুলনা। এখানেই বিশ্বখ্যাত ম্যানগ্রোভ বন সুন্দরবন। পর্যটন শিল্পের বিকাশেরও অপার সুযোগ। এই সুযোগ কাজে লাগাতেই ১৯৭০ সালে খুলনায় পর্যটন মোটেল ও ট্রেনিং ইনস্টিটিউট প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়। এজন্য খুলনা মহানগরীর মুজগুন্নিতে হুকুম দখল করা হয় ৪ দশমিক ৮৪ একর জমি।

খুলনা শেখ আবু নাসের আর্ন্তজাতিক ক্রিকেট স্টেডিয়াম ও নেছারিয়া মাদ্রাসার মধ্যবর্তী মুজগুন্নি বাসস্ট্যান্ডের দক্ষিণ-পশ্চিম পাশের এই জমিটি তখনকার সরকার মোটেল তৈরির জন্য হুকুম দখল করে। দেশ স্বাধীনের পর বাংলাদেশ সার্ভিসেস লি: ও বর্তমানে পর্যটন কর্পোরেশন এই বিষয়ে কোন পদক্ষেপ নিতে পারেনি।

কেডিএ’র (খুলনা উন্নযন কর্তৃপক্ষ) সূত্র জানায়, পর্যটন কর্পোরেশনের পক্ষ থেকে মোটেল ও ট্রেণিং ইন্সটিটিউট স্থাপন করতে ছাড়পত্রের জন্য আবেদন করায় তাদেরকে সম্মতি দেয়া হয়েছে। তাদের নিজস্ব প্লানিং ও নকশা অনুযায়ী স্থাপনা তৈরি করবে।

বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির মহাসচিব শেখ আশরাফ-উজ-জামান বলেন, পর্যটন শিল্পের উন্নয়নে প্রধান অন্তরায় হচ্ছে অবকাঠামোগত উন্নয়ন। খুলনায় পর্যটন শিল্প বিকাশের প্রধান আকর্ষণ হচ্ছে ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবন। সম্ভাবনাময় এ শিল্পকে এগিয়ে নিতে পর্যটন কর্পোরেশনের নিজস্ব জায়গায় মোটেল ও ট্রেনিং ইনস্টিটিউট নির্মাণ জরুরি। এটি উন্নয়ন কমিটির দাবিসমূহের মধ্যেও রয়েছে। পর্যটন কর্পোরেশনের জন্য নির্ধারিত জায়গায় দ্রুততম সময়ের মধ্যে সেখানে মোটেল ও ট্রেনিং ইনস্টিটিউট করা জরুরী বলে তিনি মন্তব্য করেন।

বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের ব্যবস্থাপক (প্লানিং) খালিদ বিন মজিদ বলেন, খুলনার মুজগুন্নিতে আর্ন্তজাতিকমানের ৫ তারকা মোটেল ও পর্যটন কমপ্লেক্স স্থাপনের প্রক্রিয়া প্রায় শেষৈর পথে। ইতোমধ্যে মন্ত্রণালয় থেকে অনুমতিও পাওয়া গেছে।

মাঠ পর্যায়ে স্টাডির (সমীক্ষা) কাজ শেষ করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়। তারা সেখানে কেমন স্থাপনা করা যেতে পারে, কত জনবল প্রয়োজন হতে পারে, তারই মাঠ পর্যায়ের জরিপ কাজ করে। তাদেও দেয়া সমিক্ষা প্রতিবেদনের আলোকে দেশী- বিদেশী বিনিয়োগকারীদেও আগ্রহ সৃষ্টি করা ও এ বিষয়ৈ আকৃষ্ট করতে দরপত্র আহবানের প্রক্রিয়া চলছে। সুন্দরবনের সমন্বিত পর্যটনের উন্নয়নের লক্ষ্যে একটি স্টাডি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

এ প্রকল্পের আওতায় দক্ষিণাঞ্চলের খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা জেলায় পর্যটন শিল্প সম্প্রসারিত করতে মাস্টার প্লান তৈরি করার উদ্যোগ নেয়া হয়েছে। এটি বর্তমানে মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে। তিনি বলেন, দেশী পর্যটন কর্পোরেশনের ওই জমির চারিদিকে বর্তমানে সীমানা প্রাচীর দেয়া হয়েছে।জায়গাটি দেখভাল করার জন্যে একটি গার্ড রুম তৈরি করা হয়েছে। সেখানে একজন গার্ডও রয়েছেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer