Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

পর্দা নামলো স্কাউট জাম্বুরির

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:৩৬, ১৫ মার্চ ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

পর্দা নামলো স্কাউট জাম্বুরির

ছবি : বহুমাত্রিক.কম

গাজীপুর: গাজীপুরের মৌচাকে পর্দা নামলো স্কাউট জাম্বুরির। ‘যোগ্য নেতৃত্ব উন্নত দেশ’ এই থিমকে সামনে নিয়ে বাংলাদেশ স্কাউটসের ব্যবস্থাপনা ও পরিচালনায় ৮ মার্চ থেকে গাজীপুরের কালিয়াকৈরে মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ১০ম বাংলাদেশ ও ৩য় সানসো স্কাউট জাম্বুরি শুরু হয়। ৭ মার্চ জাম্বুরি কর্মকর্তা ও স্বেচ্ছাসেবক এবং ৮ মার্চ স্কাউট দলসমূহ জাম্বুরি মাঠে পৌছায়। রাষ্ট্রপতি ও চিফ স্কাউট মোঃ আবদুল হামিদ ১০ মার্চ জাম্বুরির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

জাম্বুরিতে বাংলাদেশের সকল জেলা ও উপজেলা থেকে ১০৪৬ টি স্কাউট দলের ৯৪১৪ জন স্কাউট ও গার্ল ইন স্কাউট অংশগ্রহণ করে। এর মধ্যে ২০২ টি দলের ১৮১৮ জন গার্ল ইন স্কাউটের সদস্য। ভারত-২৩৮, নেপাল-৯৬, মালদ্বীপ-২১, ভূটান-৮, শ্রীলংকা-৭, আফগানিস্থান-২, ব্রুনাই দারুস সালাম-১, আমেরিকা-২, ইংল্যান্ড-১ থেকে মোট ৩৭৭জন স্কাউট ও কর্মকর্তা এবং বাংলাদেশের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও সেচ্ছাসেবকসহ ১২ হাজারের অধিক স্কাউট, গার্ল ইন স্কাউট, স্বেচ্ছাসেবক ও কর্মকর্তা অংশগ্রহণ করেন। এশিয়া প্যাসিফিক রিজিওনাল স্কাউটসের পরিচালক জে আর পাঙ্গিলিনান এই জাম্বুরিতে অংশগ্রহণ করেন।

জাম্বুরি চিফ হিসেবে দায়িত্ব পালন করেন ড. মোঃ মোজাম্মেল হক খান, প্রধান জাতীয় কমিশনার, বাংলাদেশ স্কাউটস। সাংগঠনিক কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন আখতারুজ জামান খান কবির, জাতীয় কমিশনার (সংগঠন), বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (এ্যাডাল্টস রিসোর্সেস) ফেরদৌস আহমেদ, জাতীয় কমিশনার মোহাম্মদ মহসিন(প্রকল্প), জাতীয় উপপমিশনার (জনসংযোগ প্রচার প্রকাশনা ও মার্কেটিং) সালাহুদ দিন আহমেদ, জাম্বুরি মিডিয়া সেন্টারের সমন্বয়কারী মীর মোহাম্মদ ফারুক, বাংলাদেশ স্কাউটসের উপরিচালক মোঃ মশিউর রহমান (জনসংযোগ প্রচার প্রকাশনা ও মার্কেটিং)।

জাম্বুরি হচ্ছে স্কাউটদের মিলন মেলায় স্কাউটরা সাতদিন অবস্থান করে শিক্ষামূলক বিভিন্ন প্রোগ্রামে অংশগ্রহণ করে। প্রোগ্রামে অন্তর্ভুক্ত চ্যালেঞ্জগুলো ‘ভেঞ্চার’ নামে অভিহিত করা হয়। মোট ১৪টি ভেঞ্চার ও কেন্দ্রীয় অনুষ্ঠানের সমন্বয়ে আকর্ষণীয়, উদ্দীপনামূলক, শিক্ষণীয় ও প্রতিযোগিতামূলক প্রোগ্রাম ভিলেজ, সাব ক্যাম্প ও কেন্দ্রীয়ভাবে বাস্তবায়িত হয়। জাম্বুরীর ১৪টি ভেঞ্চার যথাক্রমে, (১) ভোরের পাখি, (২) তাঁবু কলা, (৩) অবস্ট্যাকল, (৪) শিক্ষা সফর, (৫) হাইকিং, (৬) করি ও শিখি, (৭) পাইওনিয়ারিং ও প্রাথমিক প্রতিবিধান, (৮) এসডিজি ও জিডিভি, (৯) ফান এন্ড গেম, (১০) পাশের বাড়ী, (১১) ফেইথস এন্ড বিলিফস, (১২) সাধারণ জ্ঞান, (১৩) তাঁবু জলসা, (১৪) গ্রীন ডিবেট।

জাম্বুরি প্রোগ্রামে কেন্দ্রীয় অনুষ্ঠান অন্তর্ভুক্ত ছিল: উদ্বোধনী অনুষ্ঠান, ভিলেজভিত্তিক তাঁবুজলসা, মহা তাঁবুজলসা, সমাপনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান, টপ অ্যাচিভার’স গ্যাদারিং, উডব্যাজার’স গ্যাদারিং, রোভার ভলান্টিয়ার’স গ্যাদারিং। ৮ মার্চ জাম্বুরির বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এরিনায় বাংলাদেশে গার্ল ইন স্কাউট এর ২৫ বছর পূর্তি অনুষ্ঠান উদযাপন করা হয়। উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি।

১০ মার্চ মৌচাক স্কাউট স্কুল ও কলেজ মাঠে স্থাপিত এসডিজি এর সম্মিলিত স্টলসমূহ সাসটেইন্যাবল ডিভেলপড ভিলেজ এর উদ্বোধন করা হয়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক প্রধান অতিথি হিসেবে সাসটেইন্যাবল ডিভেলপড ভিলেজ এর উদ্বোধন করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো. আবুল কালাম আজাদ, সভাপতি, বাংলাদেশ স্কাউটস। ১১ মার্চ সৈয়দ নজরুল ইসলাম এবং ক্যাপ্টেন মোহাম্মদ মনসুর আলী ভিলেজে ক্যাম্প ফায়ার অনুষ্ঠিত হয়। সৈয়দ নজরুল ইসলাম ভিলেজ ক্যাম্প ফায়ারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা. মো. এনামুর রহমান, এমপি, প্রতিমন্ত্রী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। সভাপতিত্ব করেন মো. শাহ কামাল, সিনিয়র সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

ক্যাপ্টেন মোহাম্মদ মনসুর আলী ভিলেজ ক্যাম্প ফায়ারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো. আবদুল করিম, উপদেষ্টা, বাংলাদেশ স্কাউটস। সভাপতিত্ব করেন জনাব মো. আলমগীর, সচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়।
১২ মার্চ তাজউদ্দীন আহমদ এবং এএইচএম কামারুজ্জামান ভিলেজে ক্যাম্প ফায়ার অনুষ্ঠিত হয়। তাজউদ্দীন আহমদ ভিলেজ ক্যাম্প ফায়ারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফরহাদ হোসেন, এমপি, প্রতিমন্ত্রী, জনপ্রশাসন মন্ত্রণালয়, বিশেষ অতিথি ফয়েজ আহম্মদ, সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়। ভিলেজ ক্যাম্প ফায়ারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ আকরাম আল হোসেন, সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

১৩ মার্চ মহা তাঁবুজলসা অনুষ্ঠিত হয়। মহা তাঁবুজলসায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ দিপু মনি, এমপি, মন্ত্রী, শিক্ষা মন্ত্রণালয়। বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ও জাম্বুরী চিফ ড. মোঃ মোজাম্মেল হক খানের সভাপতিত্বে মহা তাঁবুজলসায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ সোহরাব হোসাইন, সিনিয়র সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

১১ মার্চ টপ অ্যাচিভার’স গ্যাদারিং এবং ১২ মার্চ উডব্যাজার’স গ্যাদারিং এর আয়োজন করা হয়। এই অনুষ্ঠানসমূহে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে মোঃ হাবিবুল আলম বীর প্রতীক, সহ-সভাপতি, বাংলাদেশ স্কাউটস এবং ড. শাহ মোহাম্মদ ফরিদ, উপদেষ্টা, বাংলাদেশ স্কাউটস। ১৪ মার্চ বিকেল ৫ টায় মৌচাক স্কাউট স্কুল ও কলেজ মাঠে স্থাপিত এসডিজি এর সম্মিলিত স্টলসমূহ সাসটেইন্যাবল ডিভেলপড ভিলেজ এর সমাপনী অনুষ্ঠান।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer