Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

পর্তুগাল ও পাকিস্তানে নতুন হাইকমিশনার নিয়োগ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:৪৮, ২১ জুলাই ২০২০

প্রিন্ট:

পর্তুগাল ও পাকিস্তানে নতুন হাইকমিশনার নিয়োগ

ঢাকা: সরকার বর্তমানে কর্মরত পাকিস্তানে বাংলাদেশের হাইকমিশনার তারিক আহসানকে পর্তুগালের রাষ্ট্রদূত এবং পর্তুগালে কর্মরত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিককে পাকিস্তানের হাইকমিশনার হিসাবে নিয়োগ দিয়েছে। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

তারিক আহসান নবম বিসিএস পররাষ্ট্র ক্যাডারে তার কর্মজীবন শুরু করেন। কর্মজীবনে তিনি রিয়াদ, জাকার্তা, বার্লিন দূতাবাসে এবং নিউইয়র্কে জাতিসংঘ বাংলাদেশ স্থায়ী মিশনে দায়িত্ব পালন করেন। তিনি শ্রীলংকায় বাংলাদেশ হাইকমিশনারের দায়িত্বও পালন করেন।

এছাড়া তারিক আহসান পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন উইংয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে ইলেকট্রিক্যাল ও ইলেকট্টনিক্স ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন। তিনি ন্যাদারল্যান্ডের হেগে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব সোশ্যাল স্টাডিজ (আইএসএস) থেকে আন্তর্জাতিক সম্পর্ক ও উন্নয়ন বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা ডিগ্রি নেন। এর বাইরে তিনি দেশে বিদেশে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি ১৯৯১ সাল থেকে ৯৬ সাল পর্যন্ত বিটিভিতে সংবাদ পাঠক ছিলেন। ব্যাক্তি জীবনে তিনি বিবাহিত ও এক সন্তানের পিতা।

রুহুল আলম ১১তম বিসিএস পররাষ্ট্র ক্যাডারে নিয়োগপ্রাপ্ত হয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে, সিঙ্গাপুর, বার্লিন, নয়া দিল্লী ও করাচিতে বাংলাদেশ মিশনে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনপ্রশাসন বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এছাড়া তিনি অস্টেলিয়ার মোনাস বিশ্ববিদ্যালয় থেকে পররাষ্ট্র ও ব্যাবসা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ব্যাক্তিজীবনে রুহুল আলম সিদ্দিক বিবাহিত।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer