Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

পরবর্তী নর্থ আমেরিকান বেঙ্গলি কনফারেন্স আটলান্টিক সিটিতে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৫২, ৪ জুলাই ২০২২

আপডেট: ১৬:৫৭, ৪ জুলাই ২০২২

প্রিন্ট:

পরবর্তী নর্থ আমেরিকান বেঙ্গলি কনফারেন্স আটলান্টিক সিটিতে

পরিসমাপ্তি ঘটলো ৪২ তম নর্থ আমেরিকান বেঙ্গলি কনফারেন্সের। গতকাল লাস ভেগাসে সমাপ্তি মঞ্চে প্রথা মেনে পরের বছরের টিমের হাতে ব্যাটন তুলে দিল এ বছরের উদ্যোক্তারা।

পরবর্তী নর্থ আমেরিকান বেঙ্গলি কনফারেন্স অনুষ্ঠিত হবে নিউ জার্সির আটলান্টিক সিটিতে ২০২৩ সালে। এই কনফারেন্স চলবে ৭ থেকে ৯ জুলাই পর্যন্ত। পরবর্তী নর্থ আমেরিকান বেঙ্গলি কনফারেন্সের মূল উদ্যোক্তা ডাঃ কালীপ্রদীপ চৌধুরী। কে পি সি হল অফ ফেম নিবেদিত বঙ্গ সম্মেলন আসলে কৃতী বাঙালিদের প্রতি শ্রদ্ধার্ঘ্য। ৪২ তম বঙ্গ সম্মেলনের শেষদিনে মঞ্চে পার্থসারথি মুখোপাধ্যায়ের হাতে ব্যাটন তুলে দিলেন এবারের আহ্বায়ক মিলন আওন। একসময় আমেরিকার পূর্ব উপকূলের লাস ভেগাস বলে নামডাক ছিল আটলান্টিক সিটির।

সমুদ্রের ধারে কাঠের পাটাতনে তৈরি দীর্ঘ বোর্ড ওয়াকের টানে ছুটে আসতেন পর্যটকেরা। ক্যাসিনোর ছড়াছড়ি ছিল। এমনকি, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পেরও ক্যাসিনো ছিল এখানে। মিস ওয়ার্লড প্রতিযোগিতার আসর বসত আটলান্টিক সিটিতে। পরে এই ছোট্ট শহরের গরিমা হারাতে শুরু করে। বন্ধ হয়ে যায় বেশির ভাগ ক্যাসিনো। তবে এখন এর বড় আকর্ষণ করমুক্ত দোকান। নামী সব ব্র্যান্ডের পোশাক, ঘড়ি, পারফিউম পাওয়া যায় অনেক কম দামে। ২০১৮ সালে আটলান্টিক সিটিতে হয়েছিল বঙ্গ সম্মেলন। চারবছর পর আবার হবে সেখানে।

আগামী বঙ্গ সম্মেলনের প্রাণপুরুষ কালীপ্রদীপ চৌধুরী জানালেন, নিউ জার্সিতে ১৮ একর জায়গা নিয়ে তিনি তৈরি করছেন কে পি সি হিন্দু সেন্টার। ২০ মিলিয়ন ডলারের এই প্রকল্পে থাকছে বাঙালি মনীষীদের নিয়ে সংগ্রহশালা হল অফ ফেম। এছাড়াও থাকবে বাংলা শেখার ডিজিটাল স্কুল।তৈরি হয়ে গেছে আদ্যাপীঠের আদলে মন্দির। পরবর্তী প্রজন্মকে বাংলা ভাষা ও সংস্কৃতি সম্পর্কে পরিচিত করে তোলাই তাঁর মূল উদ্দেশ্য বলে জানালেন ডাঃ কালীপ্রদীপ চৌধুরী। তার আগেই মঞ্চে কালচারাল অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল-এর সম্মাননা গ্রহণ করে তিনি বলেন, `আমি গর্বিত বাঙালি।`

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer