Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

পদ্মাসেতুর ১৬৫০ মিটার দৃশ্যমান হবে মঙ্গলবার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:০০, ২২ এপ্রিল ২০১৯

প্রিন্ট:

পদ্মাসেতুর ১৬৫০ মিটার দৃশ্যমান হবে মঙ্গলবার

ঢাকা : পদ্মা সেতুতে প্রথম বারের মতো এক মাসে বসতে যাচ্ছে দ্বিতীয় স্প্যান। মঙ্গলবার একাদশ এ স্প্যানটি বসানো হলে দৃশ্যমান হবে ১৬৫০ মিটারের পদ্মা সেতু। এর আগে চলতি মাসের ১০ তারিখ দশম স্প্যানটি মাওয়া প্রান্তে বসানো হলেও নতুন স্প্যানটি বসানো হবে আবারও জাজিরা প্রান্তে।

প্রস্তুত জাজিরা প্রান্ত। এ প্রান্তে আগে দৃশ্যমান ৮টির সঙ্গে যোগ হতে যাচ্ছে আরও একটি স্প্যান।

এই জাজিরা প্রান্ত দিয়েই শুরু হয় পদ্মা সেতুর স্প্যান বসানোর কাজ। নদীর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর প্রথম স্প্যানটি বসার পর ধীরে ধীরে এখানে বসানো হয় আরও ৭টি স্প্যান। মাঝে মাওয়া প্রান্তে একটি স্প্যানকে সাময়িক এবং একটি স্প্যানকে স্থায়ীভাবে বসানোর পর কাজ আবার ফিরে এসেছে জাজিরায়।

৩৪ নম্বর পিলারের ওপর আগেই স্প্যান বসানো আছে। তার সাথে ৩৩ নম্বর পিলারের সঙ্গে জোড়া লাগিয়ে বসানো হবে একাদশ স্প্যান। প্রস্তুত করে তোলা হয়েছে তাই পিলারটি। আনুষঙ্গিক সব আয়োজন সম্পন্ন করে ফেলেছেন প্রকৌশলীরা।

 

মাওয়া প্রান্তে স্প্যান বসাতে নদীর পাড় থেকে দূরত্ব বেশি না হওয়ায় যেদিন স্প্যান বসানো হয়, সেদিনই এটি ইয়ার্ড থেকে নিয়ে যাওয়া হয়।

তবে জাজিরায় স্প্যানটি নির্ধারতি পিলারের কাছে নিয়ে যেতে ৫ কিলোমিটারের বেশি পথ পাড়ি দিতে হবে বলে সোমবার সকালেই রওয়ানা দিয়েছে স্প্যানবাহী ক্রেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer