Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

পদ্মা সেতুর চীনাকর্মীদের দেশে আসা-যাওয়ায় নিষেধাজ্ঞা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:১৯, ২৮ জানুয়ারি ২০২০

প্রিন্ট:

পদ্মা সেতুর চীনাকর্মীদের দেশে আসা-যাওয়ায় নিষেধাজ্ঞা

ঢাকা: পদ্মা সেতু প্রকল্পে কর্মরত চীনাকর্মীদের মধ্যে যারা ছুটি কাটাতে চীনে গেছেন, আপাতত তাদের বাংলাদেশে ফেরা বন্ধ করা হয়েছে। আবার চীনাকর্মীদের মধ্যে যারা প্রকল্প এলাকায় রয়েছেন তাদের কেউ যেন চীনে যেতে না পারেন সে ব্যবস্থা নেয়া হয়েছে। পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক দেয়ান আবদুল কাদের এ খবর নিশ্চিত করেছেন।

পদ্মা সেতু প্রকল্পে অনেক চীনা প্রকৌশলী ও কর্মী রয়েছেন। তবে দেশি-বিদেশি কোনো কর্মী এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হননি বলে নিশ্চিত করেছেন পদ্মা সেতু প্রকল্পের সিনিয়র অক্যুপেশনাল অ্যান্ড হেলথ স্পেশালিস্ট মাহমুদ হোসেন ফারুক।

তিনি জানান, করোনা ভাইরাসে পদ্মা সেতু প্রকল্পের কোনো কর্মী আক্রান্ত নন। তবে এই ভাইরাসের যেহেতু কোনো ভ্যাকসিন নেই, তাই প্রতিরোধমূলক ব্যবস্থা যেগুলো নিতে হয়, সেগুলো নেয়া হচ্ছে। যেমন−স্টাফদের নিয়ে পর্যায়ক্রমে সচেতনতামূলক প্রোগ্রাম করা, পরিষ্কার-পরিচ্ছন্নতা ও হাইজিন ব্যবস্থা ও মাস্ক পরিধান করা, সময়ে সময়ে আইইডিসিআর (ইনস্টিটিউট অব এপিডেমিওলজি ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্চ) এর সঙ্গে যোগাযোগ রাখা। তারাও (আইইডিসিআর) বিষয়গুলো মনিটর করছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চীনা কর্মকর্তাদের থাকা-খাওয়ার ব্যবস্থা আলাদা। যারা তাদের সার্ভ করেন তারা যেন সবসময় সেফটি ড্রেস (মাস্ক ও গ্লাভস) পরে থাকেন, সেগুলোতে জোর দেয়া হচ্ছে। চীনাকর্মীদের আলাদা ক্যাম্প আছে। অন্যদের সঙ্গে যেন অতিরিক্ত মেলামেশা না করেন, সে বিষয়গুলো দেখা হচ্ছে।

নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক দেওয়ান আব্দুল কাদের জানান, করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত নই। তবে সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। আমরা খুব সতর্ক অবস্থায় আছি যেন কোনো ঝামেলা না হয়। চীনারা যারা চীনে গেছে তাদের আসতে দেয়া হচ্ছে না। আর বাংলাদেশ থেকে কেউ যাচ্ছে না।

তবে পদ্মা সেতু প্রকল্পের মোট ১১০০ জন চীনাকর্মীর মধ্যে কতজন বর্তমানে ছুটিতে চীনে আছেন, তা জানাতে পারেননি এই প্রকৌশলী।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer