Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

পদ্মভূষণ ও পদ্মশ্রীতে ভূষিত দুই বাংলাদেশি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৪৯, ২৬ জানুয়ারি ২০২০

প্রিন্ট:

পদ্মভূষণ ও পদ্মশ্রীতে ভূষিত দুই বাংলাদেশি

ঢাকা : ভারতের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পদক ‘পদ্মভূষণ’ পেলেন প্রয়াত বাংলাদেশি কূটনীতিবিদ সৈয়দ মোয়াজ্জেম আলি। আর দেশটির তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পদক ‘পদ্মশ্রী’ পেলেন বাংলাদেশি প্রত্নতত্ববিদ এনামুল হক। শনিবার এক সংবাদ জ্ঞপ্তিতে তিন শাখায় এ বছর পদ্ম পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সাবেক পররাষ্ট্র সচিব সৈয়দ মোয়াজ্জেম আলী। জন্মলগ্ন থেকেই কূটনীতিক হিসেবে বিশ্বের বিভিন্ন দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। ২০১৪ সাল থেকে গত ডিসেম্বর পর্যন্ত দিল্লিতে বাংলাদেশের হাইকমিশনারের দায়িত্ব পালন করেন তিনি। দায়িত্ব থেকে অবসর নিয়ে দেশে ফেরার কয়েকদিন পর গত ৩০ ডিসেম্বর মারা যান তিনি।

এনামুল হক বিস্মৃত প্রায় ঢাকা জাদুঘরকে ১৯৮৩ সালে বাংলাদেশের জাতীয় জাদুঘরে রূপান্তর করেন। ঢাকার আহসান মঞ্জিলকে জাদুঘরে পরিণত করার মূল উদ্যোক্তাও তিনি। পাশাপাশি গীতিনাট্য রচনায় পালন করে অগ্রণী ভূমিকা পালন করেছেন তিনি।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মার্চ-এপ্রিলে রাষ্ট্রপতি ভবনে বিভিন্ন অনুষ্ঠানে পদক তুলে দেয়া হবে। এ বছর পদ্ম পুরস্কারের তিন বিভাগ ‘পদ্ম বিভূষণ’, ’পদ্ম ভূষণ’ ও ‘পদ্মশ্রী’ প্রাপ্ত হিসেবে মোট ১৪১ জনের নাম ঘোষণা করা হয়। এর মধ্যে সাতজন ‘পদ্ম বিভূষণ’, ১৬ জন ’পদ্ম ভূষণ’ এবং ১১৮ জন ’পদ্মশ্রী‘ পদক পান।

এর আগে ২০১৪ সালে সাহিত্যে অবদানের স্বীকৃতি হিসেবে অধ্যাপক আনিসুজ্জামানকে পদ্মভূষণ এবং তার আগের বছর সমাজকর্মী ঝর্ণাধারা চৌধুরীকে পদ্মশ্রী খেতাবে ভূষিত করে ভারত সরকার।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer