Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

নয় দফা দাবিতে বাকৃবি শিক্ষার্থীদের লংমার্চ

আতিকুর রহমান, বাকৃবি প্রতিনিধি

প্রকাশিত: ২১:০১, ১৩ নভেম্বর ২০১৯

প্রিন্ট:

নয় দফা দাবিতে বাকৃবি শিক্ষার্থীদের লংমার্চ

ছবি: বহুমাত্রিক.কম

ঢাকা : দায়িত্বে অবহেলা অভিযোগে কর্তব্যরত ডাক্তার, রোকেয়া হলের প্রভোস্ট, হাউজ টিউটর, ভেটেরিনারি অনুষদের ডিনের পদত্যাগ, স্বাস্থ্যকেন্দ্রের মান্নোয়ন, আম্বুলেন্স সংখ্যা বৃদ্ধিসহ মোট নয় দফা দাবিতে লং মার্চ কর্মসূচি পালন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষার্থীরা। বুধবার সকাল ১১টার দিকে এই কর্মসূচি পালন করে তারা।

জানা যায় বুধবার সকাল ১১টার দিকে বিভিন্ন অনুষদীয় ছাত্র সমিতির নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে লং মার্চ শুরু করে। এসময় শিক্ষার্থীরা বিভিন্ন অনুষদ ও গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এসময় তারা মাৎস্যবিজ্ঞান ও পশুপালন অনুষদের চলমান ক্লাস-পরীক্ষা এবং ভেটেরিনারি টিচিং হাসপাতালের চলমান ইন্টার্নশিপের কার্যক্রম বন্ধ করে দেয়। পরে আন্দোলনকারীরা লং মার্চ করে বিশ^বিদ্যালয়ের হেলথ কেয়ার সেন্টারের সামনে গিয়ে বিক্ষোভ সমাবেশ করে। তখন তাঁরা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

আন্দোনরত শিক্ষার্থীদের উল্লেখযোগ্য দাবিগুলো হচ্ছে দায়িত্বে অবহেলার অভিযোগ প্রমাণিত হলে কর্তব্যরত ডাক্তার, রোকেয়া হলের প্রভোস্ট ও হাউজ টিউটর এবং ভেটেরিনারি অনুষদের ডিনের পদত্যাগ, বিশ্ববিদ্যালয়ের জন্য কমপক্ষে ৫ টি অ্যাম্বুলেন্স, আধুনিক ওষুধপত্র সরবরাহ করা, হেলথ কেয়ারে অভিযোগ বক্স স্থাপন এবং সার্বক্ষণিক মনিটরিং চালু, ক্যাম্পাসে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বৃক্ষসমূহ কর্তন ও পরিবেশ উপযোগী বৃক্ষরোপণ, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে বাকৃবি শিক্ষার্থীদের জন্য আলাদা কর্ণার স্থাপন প্রভৃতি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বিশ^বিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মালয়েশিয়ার নাগরিক হারানি জানাকি রামান শ^াসকষ্টে আক্রান্ত হয়। পরে শুক্রবার রাত ৯টার দিকে অটোরিক্সায় করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয় এবং রাত ১টা ১৫ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় রামান মারা যান। আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগ, হেলথ কেয়ার সেন্টারের অব্যবস্থাপনা ও সময়মত অ্যাম্বুলেন্স পাওয়া না যাওয়াই ওই শিক্ষার্থীর মৃত্যু হয়েছে।

রবিবার সন্ধ্যায় স্বাস্থ্যকেন্দ্রের মানোন্নয়ন, অ্যাম্বুলেন্স সংখ্যাবৃদ্ধি, সার্বক্ষণিক ডাক্টারের উপস্থিতির দাবীতে উপাচার্যের বাসভবনের সামনে রাস্তা অবরোধ করেন শিক্ষার্থীরা। সোমবার দুপুর ১২টার দিকে ওই দাবীসহ মোট নয় দফা দাবীতে রাস্তা অবরোধ করেন তাঁরা। বিকাল সাড়ে ৩টার দিকে বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান আন্দোলনকারীদের সামনে উপস্থিত হয়ে দ্রুত শিক্ষার্থীদের যৌক্তিক দাবী সমূহ মেনে সমস্যা সমাধানের আশ^াস দেন। পরে শিক্ষার্থীরা তাৎক্ষণিকভাবে ডিনের পদত্যাগ বাস্তবায়নের দাবী জানান। তবে বুধবার লং মার্চে ডিনের পদত্যাগের বিষয়ে আন্দোলনকারীদের কোন স্লোগান দিতে দেখা যায়নি।

এদিকে শিক্ষার্থীদের দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো: জসিমউদ্দিন খানকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। শিক্ষার্থীদের আন্দোলন প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, শিক্ষার্থীদের যৌক্তিক দাবিগুলো বাস্তবায়ন করা হবে। এ বিষয়ে আমি আন্তরিক। তবে বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী সব কিছু করতে হবে। সে লক্ষ্যে তদন্ত কমিটি করা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবারের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer