Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা ন্যান্সি পেলোসির

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৪২, ১৮ নভেম্বর ২০২২

প্রিন্ট:

নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা ন্যান্সি পেলোসির

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকারের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন ন্যান্সি পেলোসি। প্রায় দুই দশক ধরে মার্কিন প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের নেতৃত্ব দিয়েছেন তিনি। খবর সিএনএনের।

৮২ বছর বয়সী ন্যান্সি পেলোসি কংগ্রেসের সবচেয়ে শক্তিশালী ডেমোক্র্যাট এবং হাউসের স্পিকার হিসেবে কাজ করা প্রথম নারী। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকারের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন ক্ষমতাধর এ ডেমোক্র্যাট নেতা। জানা গেছে, পেলোসি জানুয়ারি পর্যন্ত স্পিকার হিসেবে দায়িত্ব পালন করবেন।

এক প্রতিবেদনে বলা হয়, নেতৃত্বের পদ থেকে সরে দাঁড়ালেও তিনি কংগ্রেসের নিম্নকক্ষে তার ক্যালিফোর্নিয়া জেলার প্রতিনিধিত্ব চালিয়ে যাবেন। রিপাবলিকান কেভিন ম্যাকার্থি নতুন কংগ্রেসে স্পিকার হওয়ার জন্য দলীয় মনোনয়ন জিতেছেন এবং পেলোসির স্থলাভিষিক্ত হবেন।

এদিকে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে জয় নিশ্চিত করেছে রিপাবলিকান পার্টি। প্রয়োজনীয় ২১৮ আসন পেতে একেবারে শেষ পর্যন্ত অপেক্ষা করতে হলো দলটিকে। অথচ নির্বাচনের আগে ধারণা করা হয়েছিল, হেসে-খেলেই প্রতিনিধি পরিষদে জয় পাবে রিপাবলিকানরা। শেষ পর্যন্ত হাউসের দখল নিতে পারলেও ডেমোক্রেটদের সঙ্গে ব্যবধান খুবই সামান্য।

ধারণা করা হচ্ছে, শেষ পর্যন্ত রিপাবলিকানরা ২১৮-২২৩টি আসনে জয়ী হতে পারেন।

প্রতিনিধি পরিষদে জয় নিশ্চিত হওয়ায় রিপাবলিকান পার্টিকে অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। রিপাবলিকান বিজয়ের পর বাইডেন বলেন, ‘রিপাবলিকানরা হাউসে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করায় আমি নেতা কেভিন ম্যাকার্থিকে অভিনন্দন জানাই।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer