Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

নেতাজী সুভাষ বাঙ্গালির অহংকার: ন্যাপ মহাসচিব

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০১:৩৮, ২৬ জানুয়ারি ২০২১

আপডেট: ০১:৫৫, ২৬ জানুয়ারি ২০২১

প্রিন্ট:

নেতাজী সুভাষ বাঙ্গালির অহংকার: ন্যাপ মহাসচিব

ছবি: সংগৃহীত

সুভাষ চন্দ্র বসু ছিলেন ভারতের স্বাধীনতা সংগ্রামের একজন কিংবদন্তি নেতা মন্তব্য করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, যুগে যুগে বাঙালিদের জন্য সর্বত্র যিনি অনুপ্রেরণার উৎস হয়ে থাকবেন।

শনিবার নয়াপল্টনে নেতাজী সুভাষ চন্দ্র বসু`র ১২৪তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ আয়োজিত স্মরণ সভায় বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ভারতের স্বাধীনতা সংগ্রামে একটা অন্য ধারার প্রবক্তা সুভাষচন্দ্র বসু শুধু স্বাধীনতা সংগ্রামী ছিলেন না। কলকাতা পৌরসভার মেয়র থেকে জাতীয় কংগ্রেসের সভাপতি সব ক্ষেত্রেই তিনি কম বয়সে তার নিজস্ব চিন্তাধারার প্রমাণ রেখেছিলেন।

তিনি বলেন, নেতাজী সুভাষ চন্দ্র বসু বলেছেন “ শুধু ভিক্ষা করে কখনও স্বাধীনতা লাভ করা যায় না। স্বাধীনতা অর্জন করতে হয় শক্তি দিয়ে, সংগ্রাম করে। স্বাধীনতার মূল্য দিতে হয় রক্ত দিয়ে”। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের মধ্য দিয়ে বিজয় অর্জিত হয়।

জাতীয় গণতান্ত্রিক লীগ সভাপতি মুক্তিযোদ্ধা এম এ জলিলের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন বাংলাদেশ সোস্যাল অ্যাকটিভিস্ট ফোরাম (বিএসএএফ) প্রধান সমন্বয়ক মুফতী মাসুম বিল্লাহ নাফিয়ী, ন্যাপ-ভাসানী সভাপতি মোসতাক আহমেদ, আওয়ামী যুব লীগের কেন্দ্রীয় সদস্য লোকমান হোসেন চৌধুরী, বরিশাল বিভাগ সমিতির যুগ্ম সম্পাদক আ স ম মোস্তফা কামাল, মুক্তিযোদ্ধা পল্লী সোসাইটির সাধারণ সম্পাদক শাহ আলম, হারুন-অর-রশিদ প্রমুখ।

বিএসএএফ প্রধান সমন্বয়ক মুফতী মাসুম বিল্লাহ নাফিয়ী বলেন, নেতাজি সুভাষ চন্দ্র বসু নামটি সবার উপরে আমার দেশ অপরটি অনুপ্রেরণা। ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসের অন্যতম প্রধান চরিত্র নেতাজী বাঙ্গালির কাছে চিরকালের এক মহানায়ক।

তিনি বলেন, আমাদের মনে রাখতে হবে নেতাজীর মতো সাহসী মানুষ সেই যুদ্ধ কালীন পরিস্থিতিতেও নারী বাহিনী তৈরি করেছিলেন এবং নাম দিয়েছিলেন `ঝাঁসি রানী বাহিনী`। নারী বাহিনীও ছেলেদের সঙ্গে সঙ্গে কাঁধে কাঁধ মিলেয়ে লড়াই করেছিলেন।

সভাপতির বক্তব্যে এম এ জলিল বলেন, স্বাধীনতা কোন জাতির জন্য পরম চাওয়া ও পাওয়া। পৃথিবীর কোন জাতি পরাধীন হয়ে বেঁচে থাকতে চাই না। পৃথিবীর প্রত্যেক জাতিরই স্বাধীনতা সংগ্রামে নেতাজী সুভাষ চন্দ্র বসু অনুপ্রেরনার উৎস। নেতাজির ঐতিহাসিক বক্তব্য "তোমরা আমাকে রক্ত দাও আমি তোমাদের স্বাধীনতা দেব" পথ ধরেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান "রক্ত যখন দিয়েছি রক্ত আরো দেব, দেশকে স্বাধীন করবোই" দারাবাহিতায় বাংলাদেশের স্বাধীনতার নেতৃত্ব দিয়েছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer