Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

নেট দুনিয়ায় বাংলাদেশ পিছিয়ে নেই: মোস্তাফা জব্বার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:১০, ১১ ডিসেম্বর ২০২০

প্রিন্ট:

নেট দুনিয়ায় বাংলাদেশ পিছিয়ে নেই: মোস্তাফা জব্বার

ডিজিটাল সংযোগ হচ্ছে আগামী দিনের সভ্যতার মহাসড়ক। দেশে শক্তিশালী ডিজিটাল অবকাঠামো গড়ে তুলতে সম্ভাব্য সবকিছু করতে সরকার বদ্ধপরিকর। ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার ধারাবাহিকতায় গত একযুগে বর্তমান পৃথিবীর ইন্টারনেট সভ্যতা থেকে বাংলাদেশ পিছিয়ে নেই জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এ কথা বলেন।

২০২১ সালের মধ্যে আমাদের এই অগ্রযাত্রায় মাইলফলক স্থাপিত হবে বলে মন্ত্রী উল্লেখ করেন।

শুক্রবার বাগেরহাট জেলার রামপালে ডিজিটাল প্ল্যাটফর্মে ‘আমাদের গ্রাম ডিজিটাল স্বাস্থ্যসেবা কেন্দ্র’র উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ডিজিটাল সংযুক্তিতে ফাইভজি ইন্টারনেট বিপ্লবী ধারণা নিয়ে আসছে উল্লেখ করে বলেন, এই প্রযুক্তিতে পৃথিবীর যে কোনো জায়গা থেকে প্রত্যন্ত গ্রামের রোগীকে অপারেশন করা সম্ভব। বাংলাদেশ ইতোমধ্যে ফাইভজির পরীক্ষা সম্পন্ন করেছে। ফাইভজি চালুর ব্যাপারে আমাদের প্রস্তুতি চলছে। দেশে আগামী ৫০ বছর পর্যন্ত ইন্টারনেটের বর্ধিত চাহিদা পূরণে তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের উদ্যোগ এবং মহাকাশে বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট উৎক্ষেপণের কার্যক্রম আমরা গ্রহণ করেছি।

মন্ত্রী বলেন, করোনাকালে ডিজিটাল সংযুক্তির মাধ্যমে বাংলাদেশ তার সক্ষমতার দৃষ্টান্তমূলক স্বাক্ষর রেখেছে। দেশের ৭০ ভাগ করোনা রোগী ঘরে বসে করোনার চিকিৎসা নিতে পারছেন। ডিজিটাল পদ্ধতিতে আমার মন্ত্রণালয়সহ প্রতিটি মন্ত্রণালয় ঘরে বসে অফিস করতে পারছে। ডিজিটাল কমার্স মানুষের দোরগোড়ায় নিত্যপণ্য পৌঁছে দিচ্ছে।

মোস্তাফা জব্বার বলেন, বাঙালির সৌভাগ্য বঙ্গবন্ধু আমাদের জন্য রাষ্ট্র প্রতিষ্ঠা করেছিলেন। বঙ্গবন্ধু টিঅ্যন্ডটি বোর্ড প্রতিষ্ঠা, আইটিইউ ও ইউপিইউি-এর সদস্যপদ অর্জন এবং বেতবুনিয়ায় উপগ্রহ ভূকেন্দ্র প্রতিষ্ঠার মাধ্যমে ডিজিটালাইজেশনের বীজ বপন করেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে চার মেয়াদে গত প্রায় সতের বছরে তা মহীরুহে রূপ নিয়েছে।

দাতা সংস্থার কোনো সহযোগিতা ছাড়াই পদ্মা সেতু বাস্তবায়নসহ দেশের অর্থনীতিতে বৈপ্লবিক পরিবর্তন এসেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, এরই ধারাবাহিকতায় বাংলাদেশ আজ পৃথিবীতে অগ্রগতির রোল মডেল হিসেবে পরিচিতি পেয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer