Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

নিয়ন্ত্রণরেখা পেরোলেই গুলি: চীনকে কড়া বার্তা ভারতের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:০১, ২৬ সেপ্টেম্বর ২০২০

প্রিন্ট:

নিয়ন্ত্রণরেখা পেরোলেই গুলি: চীনকে কড়া বার্তা ভারতের

ঢাকা: চীনকে কড়া সতর্কবার্তা দিল ভারত। শুক্রবার নয়াদিল্লি পরিষ্কার জানিয়ে দেয় প্রকৃত নিয়ন্ত্রণরেখা পার করলেই আত্মরক্ষার জন্য ভারতীয় সেনা গুলি চালাবে চীনা সেনাকে লক্ষ্য করে। তাই চীনা সেনা যেন সেই ভুল না করে। শুক্রবার চীনকে কার্যত সাবধানবাণী শোনাল ভারত।

গত কয়েক মাস ধরেই লাদাখ সীমান্তে চীনা সেনার অবস্থান নিয়ে সংঘাত চলছে। একাধিক সামরিক ও কূটনৈতিক স্তরের বৈঠকের পরেও কোনও লাভ হয়নি। ২৪শে সেপ্টেম্বর নয়াদিল্লির পক্ষ থেকে কড়া বার্তা দিয়ে তাই অবস্থান বোঝান হয়। উচ্চপদস্থ সরকারি সূত্র বলছে গালওয়ান ভ্যালির সংঘাতের পর এটাই ভারতের সবথেকে কড়া সতর্কবার্তা। 

এদিন ভারত জানিয়ে দেয় চীন যেন মনে রাখে, কোনওভাবেই ভারতীয় সেনা নিয়ন্ত্রণরেখা পার করা বরদাস্ত করবে না। চীনা সেনাকে নিয়ন্ত্রণরেখা পার হতে দেখলেই গুলি চালাবে ভারতীয় সেনা। কোনও রেয়াত করা হবে না।

এদিকে, গত বেশ কয়েক মাস ধরে লাদাখ ঘিরে চলছে উত্তেজনা। তবে বর্তমান সময়ে ভারত-চিন উভয় পক্ষই উত্তেজনাপূর্ণ পরিবেশের অবসানের চেষ্টা করছে। কিন্তু তাতেও চলছে দড়ি টানাটানি। এক্ষেত্রেও শর্ত রাখছে চিন।

চীনের দাবি, পূর্ব লাদাখের কোথাও থেকে চীনা সেনা প্রত্যাহারের বিষয়ে আলোচনার আগে ভারতকে প্যাংগং লেকের দক্ষিণের পাহাড়ের চুড়া থেকে সেনা সরাতে হবে। সম্প্রতি ভারত ও চীনের কমান্ডারদের মধ্যে ষষ্ঠ রাউন্ড বৈঠক হয়ে গেছে। দুই দেশের তরফে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যে দুই দেশই লাদাখের ফ্রন্টলাইনে অতিরিক্ত সেনা পাঠানো থেকে বিরত থাকবে। পাশপাশি উত্তেজনা আরও কমাতে শিগগিরই সপ্তম রাউন্ডের বৈঠক হবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, গালওয়ান উপত্যকায় সংঘর্ষের পরে ভারত সীমান্তে একাধিক ক্ষেত্রে পরিবর্তন এনেছে। ওই সংঘর্ষের সময় চীন সেনা মধ্যযুগীয় কায়দায় লোহার তৈরি অস্ত্র নিয়ে ভারতীয় সেনাদের আক্রমণ করেছিল। যার জেরে শহিদ হয়েছিল ২০ ভারতীয় জওয়ান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer