Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

নিলামে উঠছে ৮৬ বিশ্বকাপের “হ্যান্ডস অফ গড” খ্যাত ম্যারাডোনার বল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:০০, ১৪ অক্টোবর ২০২২

আপডেট: ১৮:০৫, ১৪ অক্টোবর ২০২২

প্রিন্ট:

নিলামে উঠছে ৮৬ বিশ্বকাপের “হ্যান্ডস অফ গড” খ্যাত ম্যারাডোনার বল

১৯৮৬ সালের মেক্সিকো বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনার হয়ে প্রয়াত ফুটবল কিংবদন্তী দিয়াগো ম্যারাডোনার বহুল আলোচিত “হ্যান্ডস অফ গড”’ খ্যাত গোলের বলটি এবার নিলামে উঠতে যাচ্ছে। আগামী মাসে অনুষ্ঠিতব্য নিলামে বলটি কমপক্ষে ২.৫ মিলিয়ন থেকে ৩ মিলিয়ন পাউন্ডে বিক্রি হবে বলে আশা করা হচ্ছে। খবর দ্য গার্ডিয়ানের।

আগামী ১৬ নভেম্বর শুরু হবে এই নিলাম কার্যক্রম। নিলামে অংশগ্রহণকারীরা অনলাইনে রেজিস্ট্রেশন শুরু করতে পারবেন ২৮ অক্টোবর থেকে। লন্ডন ভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান গ্রাহাম বুড জানায়, তাদের প্রত্যাশা বলটি আড়াই থেকে তিন মিলিয়ন পাউন্ডে বিক্রি হবে। এক বিবৃতিতে নিলাম ঘরের চেয়ারম্যান গ্রাহাম বুড বলেন, ‘বলটি কেন্দ্র করে যে ইতিহাস রচিত হয়েছে তাতে আমি মনে করি নিলামের সময় এটি দারুন জনপ্রিয়তা পাবে।’

উল্লেখ্য, ১৯৮৬ সালের ফিফা বিশ্বকাপে আর্জেন্টিনা বনাম ইংল্যান্ডের কোয়ার্টার ফাইনাল ম্যাচটিকে ঘিরে ছিল টান টান উত্তেজনা। ম্যাচে প্রয়াত ম্যারাডোনার গোল দু’টি উত্তেজনার ওই পারদকে আরো বাড়িয়ে দিয়েছিল। ম্যারাডোনা প্রথম গোলটি করেছিলেন বক্সের ভেতরে গিয়ে। এ সময় ইংল্যান্ড গোল রক্ষক পিটার শিল্টনকে বোকা বানিয়ে বলে ঘুষি মেরে জালে জড়ান ম্যারাডোনা।

পরে ওই গোলের ম্যারাডোনা বলেছিলেন, কিছুটা মাথা দিয়ে এবং কিছুটা ঈশ্বরের হাতে গোলটি করেছিলেন। ২-১ গোলে জয় পাওয়া ম্যাচে ম্যারাডোনা দ্বিতীয় গোলটি করেছিলেন চার মিনিট পর। এই সময় মধ্যমাঠ থেকে বল নিয়ে ইংল্যান্ডের রক্ষণে থাকা ৫ ইংলিশ খেলোয়াড়কে কাটিয়ে গোলরক্ষক শিল্টনকে পরাস্ত করেন তিনি। ওই গোলটি ‘শতাব্দীর সেরা গোলের’ খেতাব পেয়েছে । শেষ পর্যন্ত অবশ্য বিশ্বকাপের শিরোপাটিও জয় করে নেয় আর্জেন্টিনা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer