Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

নিল আর্মস্ট্রংয়ের সেই পায়ের ছাপ আজও বিদ্যমান চাঁদের মাটিতে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:২১, ২২ জুলাই ২০২২

আপডেট: ১০:২২, ২২ জুলাই ২০২২

প্রিন্ট:

নিল আর্মস্ট্রংয়ের সেই পায়ের ছাপ আজও বিদ্যমান চাঁদের মাটিতে

আজ থেকে ঠিক ৫০ বছর আগে ঐতিহাসিক চন্দ্রাভিজানের মাধ্যমে চাঁদের মাটিতে প্রথম পা পড়েছিল মানুষের। চাঁদের মাটি সর্বপ্রথম যার পায়ের স্পর্শ পেয়েছিল সেই নিল আর্মস্ট্রংয়ের প্রতিক্রিয়া ছিল কালজয়ী। পৃথিবীর একমাত্র উপগ্রহে পায়ের ছাপ ফেলে তিনি বলেন, ‘একজন মানুষের ছোট্ট পদক্ষেপ, মানবজাতির জন্য বিশাল বড় লাফ।’ সেই পদক্ষেপ, সেই পায়ের ছাপ কিন্তু এতগুলো বছর পরেও বহাল তবিয়তে টিকে আছে।

যুক্তরাষ্ট্র সহ বিভিন্ন দেশ বিভিন্ন সময়ে মহাকাশ গবেষণা সংস্থা চাঁদে যান পাঠিয়েছে। এতে সর্বশেষ সংযোজন ভারত ও চীন। কিন্তু সে সবই কম্পিউটার চালিত, মনুষ্যহীন।

যুক্তরাষ্ট্রের অ্যাপোলো অভিযানই একমাত্র অভিযান যার মাধ্যমে তিন নভচর নিল আর্মস্ট্রং, এডুইন ‘বাজ’ অলড্রিন এবং মাইকেল কলিন্সই একমাত্র চন্দ্রপৃষ্ঠে পৌঁছেছিলেন। যদিও চাঁদের মাটিতে পা দেওয়ার সৌভাগ্য হয়নি কলিন্সের। তিনি যানের মধ্যেই ছিলেন। বাকি দু’জন চাঁদের মাটিতে নেমে হাঁটাচলা করেছিলেন এবং সেই পায়ের ছাপ আজও বিদ্যমান, এক ভিডিও প্রকাশ করে সে কথা জানাল নাসা।

ভিডিওটি তুলেছে নাসার লুনার রেকনেসান্স অরবিটার (LRO)। তাতে দুই মহাকাশচারীর হাঁটাচলার চিহ্ন দেখা গেছে। ৫০ বছর আগে ২০ জুলাইয়ের সেই ঐতিহাসিক হাঁটাচলা আজও জ্বলজ্বল করছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer