Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

নিজ নাগরিকদের আফগানিস্তান ত্যাগের আহ্বান জানাল ইরান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৮:১৮, ২ আগস্ট ২০২১

প্রিন্ট:

নিজ নাগরিকদের আফগানিস্তান ত্যাগের আহ্বান জানাল ইরান

আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি আরও অবনতি হওয়ায় নাগরিকদের দেশটি ত্যাগের পরামর্শ দিয়েছে ইরান। স্থানীয় সময় রোববার কাবুলে ইরানি দূতাবাস এক বিবৃতির মাধ্যমে নিজ দেশের নাগরিকদের এই পরামর্শ দেয়।

বিবৃতিতে বলা হয়, ইসলামি প্রজাতন্ত্র ইরানের যেসব নাগরিক কাবুলের বাইরের জেলা ও শহরগুলোতে বসবাস বা ব্যবসা করছেন তারা অবিলম্বে আফগানিস্তান ত্যাগ করুন।একইসঙ্গে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নাগরিকদেরকে অপ্রয়োজনীয় সফরে আফগানিস্তান না যাওয়ার পরামর্শও দেওয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ইরান দূতাবাসের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে শুধুমাত্র সংক্ষিপ্ত সফরে কাবুল ভ্রমণ করা যাবে।

প্রসঙ্গত, আফগানিস্তান তার প্রয়োজনীয় বহু পণ্য ইরান থেকে আমদানি করে। ফলে ব্যবসার কাজে অনেক ইরানি নাগরিক আফগানিস্তান সফরে যান বা দেশটিতে অবস্থান করেন।

এরইমধ্যে সাম্প্রতিক সময়ে আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর ওপর তালেবানের হামলা বেড়ে যাওয়ার পরিপেক্ষিতে নিজ দেশের নাগরিকদের জীবন রক্ষায় এমন সতর্কতা জারি করল ইরান।

এদিকে, দক্ষিণ ও পশ্চিম আফগানিস্তানের তিনটি বড় শহর ঘিরে দেশটির সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের প্রচণ্ড লড়াই চলছে। সরকারি বাহিনীর হাত থেকে হেরাত, লস্কর গাহ ও কান্দাহারের নিয়ন্ত্রণ নিতে মরিয়া তালেবান। রোববারও সংঘাত অব্যাহত রয়েছে।

বিদ্রোহীদের তাড়িয়ে দিতে বিমান হামলা অব্যাহত রেখেছে আফগান বাহিনী। যদিও এতে বেসরকারি নাগরিকদের হতাহত হওয়ার ঝুঁকি রয়েছে। তালেবানের একটি আস্তানা গুঁড়িয়ে দিয়েছে আফগান বাহিনী। কান্দাহারের জেহরেই জেলায় বেশ কয়েকজন তালেবান যোদ্ধা হতাহত হয়েছেন।

আফগান সরকার জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় কয়েকটি বড় শহরে তাদের হামলায় এখন পর্যন্ত ২৫০ তালেবান যোদ্ধা নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও শতাধিক।

দক্ষিণ আফগানিস্তানের কান্দাহার বিমানবন্দরে অন্তত তিনটি রকেট হামলা চালিয়েছে তালেবান। বিদ্রোহীদের এক মুখপাত্র এমন দাবি করেছেন। তিনি বলেন, আফগান সরকারি বাহিনী যাতে বিমান হামলা চালাতে না পারে তা প্রতিহত করতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

তালেবান মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ জানিয়েছেন, কান্দাহার বিমানবন্দরে হামলা করা হয়েছে। কারণ আমাদের বিরুদ্ধে বিমান হামলা চালাতে এটি ব্যবহার করছে শত্রুরা।

রকেট হামলার পর বিমানবন্দর থেকে সব ধরনের ফ্লাইট বাতিল করা হয়েছে বলে জানায় আফগান কর্তৃপক্ষ। হামলায় রানওয়ের অংশবিশেষ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

ইতোমধ্যে হেরাত, লস্কর গাহ ও কান্দাহারের বিভিন্ন অংশে প্রবেশ করেছে বিদ্রোহীরা। সেপ্টেম্বর নাগাদ যুদ্ধবিধ্বস্ত দেশটি থেকে মার্কিন নেতৃত্বাধীন বিদেশি সেনা প্রত্যাহারের ঘোষণা আসার পর গ্রামীণ অঞ্চলগুলো নিয়ন্ত্রণে ব্যাপক সফলতা শেষে এবার বড় শহরে হানা দিয়েছে তালেবান।

কিন্তু গুরুত্বপূর্ণ শহরগুলোতে বড় ধরনের লড়াইয়ে মানবিক সংকট দেখা দেওয়ার আশঙ্কার কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা। লড়াইয়ে সরকারি বাহিনী কতটা সময় টিকে থাকতে পারবে তা নিয়ে তো সন্দেহ রয়েই গেছে।

আফগান ভূখণ্ডের অর্ধেকটা এখন তালেবানের দখলে বলে ধারণা করা হচ্ছে। বিশেষ করে পাকিস্তান ও ইরানের সঙ্গে লোভনীয় সীমান্ত ক্রসিংও এখন তাদের নিয়ন্ত্রণে। কান্দাহারের এমপি গুল আহমাদ কামিন বলেন, শহরটি তালেবানের হাতে পতন হওয়ার ঝুঁকিতে আছে। ইতিমধ্যে কয়েক হাজার বাসিন্দা বাস্তুচ্যুত হয়েছেন। মানবিক সংকট প্রকাশ্য হয়ে উঠছে।

তিনি বলেন, ঘণ্টায় ঘণ্টায় শহরের পরিস্থিতির অবনতি ঘটছে। গত ২০ বছরের মধ্যে লড়াই সবচেয়ে তীব্র রূপ নিয়েছে।

তালেবানের নজর এখন কান্দাহারের দিকে জানিয়ে তিনি বলেন, এই শহরটিকে অস্থায়ী রাজধানী করতে চায় বিদ্রোহীরা। যদি শহরটির পতন ঘটে, তবে এ অঞ্চলের পাঁচ কিংবা ছয়টি প্রদেশও সরকারের নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer