Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

নিউজিল্যান্ডের বিপক্ষে ভরাডুবি : বিশ্বকাপ স্বপ্ন শেষ ভারতের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:২৭, ৩১ অক্টোবর ২০২১

প্রিন্ট:

নিউজিল্যান্ডের বিপক্ষে ভরাডুবি : বিশ্বকাপ স্বপ্ন শেষ ভারতের

পাকিস্তান পারলেও পারল না ভারত। বিশ্বকাপে ভারতের বিপক্ষে বরাবরই ব্যর্থ ছিল পাকিস্তান। তবে এবার সে ইতিহাস নিজেদের করে লিখেছে বাবর আজমরা। এদিকে, নিউজিল্যান্ডের বিপক্ষেও বিশ্বকাপে জয়শূন্য ভারত এবার চেয়েছিল পুরনো ইতিহাস ভাঙতে। কিন্তু ব্যাটে-বলে ব্যর্থতার দিনে ৮ উইকেটের লজ্জার হারই সঙ্গী বিরাট কোহলি বাহিনীর।

এদিকে, নিউজিল্যান্ডের বিপক্ষে হারে কার্যত ভারতের বিশ্বকাপ স্বপ্ন জটিল সমীকরণে পড়ে গেছে। গ্রুপ পর্বের বাকি থাকা তিন ম্যাচে টিম ইন্ডিয়া জয় পেলেও তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলোর দিকে। অন্যদিকে, পাকিস্তানের বিপক্ষে হেরে বিশ্বকাপ শুরুর পর ভারতকে উড়িয়ে দিয়ে বেশ ভালোভাবেই টিকে রইল ব্ল্যাক ক্যাপসরা।

গ্রুপ দুইয়ে বেশ শক্ত অবস্থানে থাকা পাকিস্তানের পর সেমির লড়াইয়ে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হবে আফগানিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যে।

প্রথম ইনিংসে ভারতের ছুঁড়ে দেওয়া মাত্র ১১১ রানের সহজ লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই আগ্রাসী ক্রিকেট খেলেছে নিউজিল্যান্ড। মার্টিন গাপটিল এবং ড্যারেল মিচেলের ব্যাটে বেশ ছন্দেও ছিল কিউইরা। তবে চতুর্থ ওভারে বুমরাহর বলে শার্দুল ঠাকুরের হাতে ধরা পড়েন গাপ্টিল। ৩টি বাউন্ডারির সাহায্যে ১৭ বলে ২০ রান করে আউট হন তিনি।

জয়ের জন্য আর যখন মাত্র ১৫ রান দরকার ঠিক তখনই ব্যক্তিগত ৪৯ রান করে সেই বুমরাহর বলেই কাটা পড়েন ড্যারেল মিচেল। তবে দুই উইকেট হারালেও জয়ে কোনো প্রভাব পড়েনি। ৮ উইকেটের বড় জয় পেয়েছে উইলিয়ামসনরা।

এদিকে, ৪ ওভার বল করে ১৭ রান দিয়ে মূল্যবান দুই উইকেট পেয়ে ম্যাচসেরা হয়েছেন ইশ সোদি।

এর আগে প্রথম ইনিংসে কিউইদের বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই চরম বিপর্যয়ে পড়ে ভারত। গুরুত্বপূর্ণ ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ টিম ইন্ডিয়ার ব্যাটাররা। শুরুর ধাক্কা শেষ পর্যন্ত আর কাটিয়ে উঠতে পারেনি বিরাট কোহলিরা।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে উদ্বোধনী জুটি ব্যর্থ হওয়ায় এদিন কিছুটা রদবদল ছিল ওপেনিং জুটিতে। চিরাচরিত ওপেনার রোহিত শর্মার জায়গায় শুরুতে সুযোগ দেওয়া হয় তরুণ ইশান কিশানকে। তবে বিশ্বমঞ্চে হতাশই করলেন তিনি।

ট্রেন্ট বোল্টের বলে ড্যারেল মিচেলের কাছে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ইশান। আউট হওয়ার আগে করেছেন ৮ বলে ৪ রান। তবে ইশানের বিদায়ের পর আরেকটা উইকেট পেতে পারতো বোল্ট। ব্যাট করতে নামা রোহিত প্রথম বলেই উড়িয়ে মারতে গিয়ে অ্যাডাম মিলানের ভুলের খেসারতে অল্পের জন্য বেঁচে গেছেন।

এদিকে, ঝড় তোলার আভাস দিয়ে ক্যাচের ফাঁদে পড়েছেন কেএল রাহুল। টিম সাউদির বলে ড্যারেল মিচেলের হাতে ক্যাচ দিয়ে ফিরে গেছেন রাহুল। করেছেন ১৬ বলে ১৮ রান। সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে, ভারতের প্রথম দুটি ক্যাচের দুটিই তালুবন্দি করেছেন ড্যারেল মিচেল।

৮ম ওভারে রোহিত শর্মাকে ফেরান ইশ সোধি। ১টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৪ বলে ১৪ রান করে গাপটিলের হাতে ধরা পড়েন ‘হিটম্যান’। পাকিস্তানের বিপক্ষে ম্যাচের পর আজকের ম্যাচেও ব্যর্থ এই ওপেনার । নিউজিল্যান্ডের বোলারদের আঁটসাট বোলিংয়ে ১০ ওভারেও দলগত ৫০ রান টপকাতে পারেনি ভারত। আগের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত হাফসেঞ্চুরি হাঁকালেও এদিন ব্যর্থ দলীয় কাপ্তান বিরাট কোহলি।

ইশ সোধির দ্বিতীয় শিকারে পরিণত হন তিনি। ১৭ বলে ৯ রান করে বোল্টের হাতে ধরা পড়েন ভারত অধিনায়ক। সবচেয়ে অবাক করা বিষয় গোটা ইনিংসে তিনি কোনো বাউন্ডারি মারতে পারেননি। কোহলির পর একই পথ ধরলেন রিশভ পন্তও। অ্যাডাম মিলানের বলে সরাসরি বোল্ড আউট হন তিনি। সাজঘরে ফেরার আগে ১৯ বলে করেছেন ১২ রান। রিশভের পর হার্দিক পাণ্ডিয়া এবং শার্দুল ঠাকুররাও দলের বিপর্যয়ে হাল ধরতে ব্যর্থ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer