Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

নিউজিল্যান্ডে নিহতদের প্রতি পরিবার পেল সাড়ে ৮ লাখ টাকা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৩৪, ১৭ এপ্রিল ২০১৯

আপডেট: ২০:৪৫, ১৭ এপ্রিল ২০১৯

প্রিন্ট:

নিউজিল্যান্ডে নিহতদের প্রতি পরিবার পেল সাড়ে ৮ লাখ টাকা

ফাইল ছবি

ঢাকা: ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলায় নিহত বাংলাদেশিদের প্রত্যেকের পরিবারকে ক্ষতিপূরণ বাবদ আট লাখ ৫৪ হাজার টাকা করে (১৫ হাজার নিউজিল্যান্ড ডলার) আর্থিক অনুদান দিয়েছে নিউজিল্যান্ড।

এছাড়া লাশ পরিবহন বাবদ আরও ছয় লাখ ২৭ হাজার টাকা এবং ক্ষতিগ্রস্তদের পরিবারের সদস্যদের সে দেশে যাওয়া-আসাসহ অন্যান্য খরচ নিউজিল্যান্ড সরকার বহন করেছে। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে কমিটির পূর্ববর্তী বৈঠকে নিউজিল্যান্ডের মসজিদে সন্ত্রাসী হামলায় নিহত ও আহতদের জন্য ওই দেশের সরকার কী সহযোগিতা করেছে, তা জানতে চাওয়া হয়।

এ বিষয়ে জানতে চাইলে কমিটির সভাপতি মুহম্মদ ফারুক খান সাংবাদিকদের বলেন, নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলায় যেসব বাংলাদেশি নিহত বা আহত হয়েছেন তারা সবাই আর্থিকভাবে স্বাবলম্বী। তাদের কাছে আর্থিক অনুদান মুখ্য নয়। ঘটনার পরপর নিউজিল্যান্ড সরকার আমাদের যথেষ্ট সম্মানিত করে। লাশ দেশে পাঠানোসহ পরিবারের সদস্যদের দ্রুততার সঙ্গে ভিসা ইস্যু করেছে। তারা কম না বেশি টাকা অনুদান দিয়েছে এটাকে বড় করে দেখার সুযোগ নেই। উন্নত বিশ্বের দেশগুলো এভাবে সম্মানিত করে।

বৈঠকে সরকারিভাবে বাংলাদেশি কোনো প্রতিনিধি ও খেলোয়াড়রা বিদেশ সফরে গেলে বিষয়গুলো পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করার লক্ষ্যে সব মন্ত্রণালয় বরাবর চিঠি পাঠাতে মন্ত্রণালয়কে ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়। এছাড়া সফররতদের বিষয়ে মিশনগুলো যাতে সদা তৎপর থাকে সে জন্য মন্ত্রণালয় থেকে মিশনে চিঠি দেয়ারও সুপারিশ করা হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer