Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

‘নারীর ক্ষমতায়নে গণমাধ্যমকর্মীরা ভূমিকা রাখতে পারে’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৩৩, ২৮ ডিসেম্বর ২০২০

প্রিন্ট:

‘নারীর ক্ষমতায়নে গণমাধ্যমকর্মীরা ভূমিকা রাখতে পারে’

ছবি- বহুমাত্রিক.কম

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক এমপি বলেছেন, বাংলাদেশ নারীর ক্ষমতায়নে জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে একটি রোল মডেল হিসেবে স্বীকৃত। নারীর ক্ষমতায়নে গণমাধ্যম কর্মী ও পেশাজীবীরা বিশেষ ভূমিকা রাখতে পারে।

সোমবার সকালে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে  (বিজেআরএফ) - এর সাধারণ সভা-২০২০ ও প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ‘ নারীর ক্ষমতায়ন ও মুক্তিযুদ্ধ এবং উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গঠনে গণমাধ্যম কর্মীদের ভূমিকা’ শীর্ষক এক মুক্ত আলোচনা প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

বিজেআরএফ-এর সভাপতি ও জাতীয় প্রেসক্লাবের ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি জনাব আজিজুল ইসলাম ভুঁইয়ার সভাপতিত্বে সভায় মুখ্য আলোচ্যক হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ও ডেইলি অবজারভারের সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী । এছাড়া জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, প্রবীণ সাংবাদিক নেতা আশরাফ খান, বিএফইউজে নির্বাহী কমিটির সদস্য নূর জান্নাত আক্তার সীমা ও নারী সাংবাদিক সমিতির সভাপতি নাসিমা আক্তার সোমা, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি কাজী রফিক গাজীপুর সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি এমএ সালাম শান্ত বক্তব্য রাখেন।

নারীর ক্ষমতায়ন ও মুক্তিযুদ্ধ এবং উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গঠনে গণমাধ্যম কর্মীদের ভূমিকা’ শীর্ষক আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের সাধারণ সম্পাদক আতাউর রহমান।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জাতীয় প্রেস ক্লাবের উন্নয়নে বঙ্গবন্ধু মিডিয়া কমপ্লেক্স স্থাপন ও জাতীয় প্রেস ক্লাবের উন্নয়নে প্রয়োজনীয় সহযোগিতার কথা উল্লেখ করে বলেন, সরকার গণমাধ্যম কর্মীদের সহায়তায় করোনাকালে বিশেষ অর্থ সহায়তা দিয়েছে। আগামি দিনে গণমাধ্যমকর্মীরা যাতে অবসরকালীন সুযোগ-সুবিধা পেতে পারে সেজন্য কল্যাণ ট্রাস্টের মাধ্যমে বিশেষ পদক্ষেপ নেয়া হবে।

তিনি উন্নত বাংলাদেশ গঠনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নারীর অংশগ্রহণকে নিশ্চিত করতে যেসব পদক্ষেপ গ্রহণ করেছিলেন সেই সব বিষয়ে উল্লেখ করে আরো বলেন, বঙ্গবন্ধু সংবিধানে নারীর ক্ষমতায়নের ভিত রচিত করেছেন। নারীদের ১০ভাগ চাকরির কোটা এবং সংসদে নারীদের অংশগ্রহনের জন্য ১৫টি সংরক্ষিত মহিলা আসনের ব্যবস্থা করেছিলেন।

মন্ত্রী এ সময় ভাষা আন্দোলন থেকে মহান মুক্তিযুদ্ধ এবং সব আন্দোলন, সংগ্রাম ও দেশ গঠনে নারীদের অবদান কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer