Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

‘নরকের দরজার’ আগুন নেভাতে নির্দেশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৪৯, ৯ জানুয়ারি ২০২২

প্রিন্ট:

‘নরকের দরজার’ আগুন নেভাতে নির্দেশ

তুর্কমেনিস্তানে ‘নরকের দরজা’ বলে পরিচিত মরু গর্তের আগুন নিভিয়ে ফেলার নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট।পরিবেশ ও স্বাস্থ্যগত কারণ দেখিয়ে অলৌকিক এই গর্ত বন্ধের নির্দেশ দিয়েছেন গুরবাঙ্গুলি বেরদিমুখামেদভ। কয়েকদশক ধরেই আগুন জ্বলছে গর্তটিতে।

তুর্কমেনিস্তানের কারাকুম মরুভূমির আগুন গর্ত। যা অনেকটা পরিচিত ‘নরকের দরজা’ নামেই। দীর্ঘ পাঁচ দশক ধরেই আগুন জ্বলছে গর্তটিতে।

শনিবার এক নির্দেশে গর্তটি বন্ধ করে দিতে বলেছেন তুর্কমেনিস্তানের প্রেসিডেন্ট গুরবাঙ্গুলি বেরদিমুখামেদভ।

বিবিসি জানায়, পরিবেশ ও স্বাস্থ্যগত কারণে এটি বন্ধ করতে চান গুরবাঙ্গুলি। এরইমধ্যে গর্তের আগুন নেভাতে একটি উপায় বের করার জন্য কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন তিনি। এর আগেও বেশ কয়েকবার এই গর্তের আগুন নেভানোর উদ্যোগ নেওয়া হয়েছিল।

কারাকুম মরুভূমির আগুন গর্ত নিয়ে অনেক রহস্য ছড়িয়ে আছে। কেউ কেউ মনে করেন ১৯৬০-এর দশকে এই বড় আকারের গর্ত তৈরি হয়েছে। আর এতে আগুন জ্বলতে শুরু করে আশির দশকে।
আবার অনেকে মনে করেন, ১৯৭১ সালে সোভিয়েত খননের সময় এর সৃষ্টি। কারণ তারা প্রথমবার গর্তটি আবিষ্কার করেন।

তবে ২০১৩ সালে নতুন এক গবেষণায় জানানো হয়, এই গর্ত কবে সৃষ্টি হয়েছে বা কবে থেকে এর আগুন জ্বলছে, তা কেউ জানে না। প্রতিবছর হাজারো পর্যটক ভিড় করেন গর্তটি দেখতে। স্থানীয়দের বিশ্বাস, এই দরজা দিয়েই যেতে হয় নরকে। আর তাই আগুন গর্তটির নাম দিয়েছেন, নরকের দরজা।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer