Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

নভেম্বর থেকে বসবে মেট্রো রেলের লাইন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:১৯, ৭ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ১২:২২, ৭ সেপ্টেম্বর ২০১৯

প্রিন্ট:

নভেম্বর থেকে বসবে মেট্রো রেলের লাইন

ঢাকা : দেশের প্রথম মেট্রো রেল হচ্ছে ঢাকায়। উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১ কিলোমিটার মেট্রো রেলপথে বিদ্যুত্চালিত ২৪ সেট ট্রেন চলাচল করবে। প্রকল্প সূত্রে জানা যায়, চলতি বছরের নভেম্বর থেকে রেলপথ বসানোর কাজ শুরু হবে।

রেল লাইন তৈরির জন্য রেলপাত ইতোমধ্যেই রাজধানীর উত্তরায় মেট্রো রেলের ডিপোয় এসে পৌঁছেছে। বর্তমানে এগুলো বসানোর প্রস্তুতি নিচ্ছে নির্মাতা সংস্থা। আসছে রেল স্লিপার ও অন্যান্য সরঞ্জামও।

ইউরোপের তিনটি দেশ থেকে স্লিপার আনা হচ্ছে রেলপথে ব্যবহারের জন্য। ইংল্যান্ড থেকে এরই মধ্যে রেলপথ বসানোর রেলট্র্যাক আনা শেষ হয়েছে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে ২০২১ সালের ১৬ ডিসেম্বর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত পুরো রেলপথ চালুর মধ্য দিয়ে ঢাকায় মেট্রো রেল পরিচালনা শুরু হবে।

প্যাকেজ-৭-এর আওতায় বৈদ্যুতিক ও কারিগরি ব্যবস্থা স্থাপনের কাজ ১৬.৫০ শতাংশ এগিয়েছে। উচ্চক্ষমতার বৈদ্যুতিক লাইন স্থাপনের জন্য সমীক্ষা শেষ হয়েছে। টঙ্গি ও মানিকনগর গ্রিড উপকেন্দ্রে বে নির্মাণ হয়েছে। উত্তরায় বিদ্যুৎ উপকেন্দ্রের নির্মাণ চলছে। রেলপাত ছাড়াও ১৩২ কেভি ও ৩৩ কেভি কেবল উত্তরা ডিপোয় আনা হয়েছে।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক গতকাল শুক্রবার কালের কণ্ঠকে বলেন, ‘রেলপথ বসানোর কাজ আগামী নভেম্বরে শুরু হবে। আগামী বছরের ১৫ জুন থেকে দুই মাসের মধ্যে ২৪টি ট্রেন আসবে। তারপরই শুরু করা হবে পরীক্ষামূলক ট্রেন পরিচালনা।’

তিনি আরো বলেন, ‘উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত পুরো রেলপথ ২০২১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উদ্বোধন করবেন বলে আমরা আশা করছি।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer