Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

নবীন শিক্ষার্থীদের বরণ করে নিল বাকৃবি

আতিকুর রহমান, বাকৃবি প্রতিনিধি

প্রকাশিত: ২২:০৬, ১৯ জানুয়ারি ২০২০

প্রিন্ট:

নবীন শিক্ষার্থীদের বরণ করে নিল বাকৃবি

ছবি: বহুমাত্রিক.কম

দেশের উন্নতি ও অগ্রগতির জন্য পুরুষ ও নারীশিক্ষা উভয়ই প্রয়োজন। দেশের অগ্রগতিতে নারী ও পুরুষের অবদান সমানে সমান। এবার ৫০ শতাংশের চেয়েও বেশি ছাত্রী ভর্তি হওয়া প্রমাণ করে নারী শিক্ষার অগ্রগতিতে সরকারের সচেষ্ট ভূমিকা ও সাফল্য। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা জনগণের টাকায় শিক্ষা অর্জন করে। এ শিক্ষা দেশের কল্যাণে কাজে লাগানোই বর্তমান সরকারের লক্ষ্য।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) স্নাতক ১ম বর্ষের (লেভেল-১, সেমিস্টার-১) ভতি হওয়া নবীন শিক্ষার্থীদের কেন্দ্রীয় ওরিয়েন্টেশন অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধান অতিথি মহিবুল হাসান চৌধুরী (এম.পি)। সোমবার দুপুর ১২ টায় শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে বাস্তবায়ন কমিটির আয়োজনে ওই ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

তিনি আরোও বলেন, মানুষের প্রাথমিক চাহিদা খাদ্যের অভাব পূরণে বাকৃবির অবদান সবচেয়ে বেশি। কৃষি, কৃষি অর্থনীতি ও কৃষি প্রযুক্তি নিয়ে যত গবেষণা হয়েছে, তা দেশের অর্থনীতি ও দারিদ্রতা নিরসনেও অবদান রেখেছে। জ্ঞানার্জনের ও গবেষণার জন্য উন্মুক্ত পরিবেশে তথ্য প্রযুক্তির মাধ্যমে কৃষিপণ্যকে কতটা সহজলভ্য করা যায় তা নিয়ে চিন্তা করতে হবে।

অনুষ্ঠানের শুরুতে সকল নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে অভিনন্দন জানানো হয়।
ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. ছোলায়মান আলী ফকিরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছিলেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী (এম.পি)। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবির উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো জসিমউদ্দিন খান এবং রাজনৈতিক বিশ্লেষক ও মিডিয়া ব্যাক্তিত্ব সুভাষ সিংহ রায়।

অনুষ্ঠানে অন্যান্য বক্তারা বলেন, বাকৃবির গ্র্যাজুয়েট ও শিক্ষকরা দেশের খাদ্য সমস্যা সমাধানে কাজ করে এসেছে। দেশের চাহিদা মিটিয়ে বাংলাদেশ আজ খাদ্য বিদেশেও রপ্তানি করছে। এ বিশ^বিদ্যালয়ে পূর্বে নারী শিক্ষার্থীর সংখ্যা কম ছিল। কিন্তু ক্রমেই এ অবস্থার ভিন্নতা পরিলক্ষিত হচ্ছে। কৃষিতে নারী শিক্ষার্থীর সংখ্যা বাড়লে দেশের কৃষি আরো উন্নত হবে বলে আশা করা যায়।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন- ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. নুরুল ইসলাম, প্রক্টর অধ্যাপক ড. মো. আজহারুল হক। এ সময় নবীন শিক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer